India & World UpdatesBreaking News

গুগল ডুডলে ভারতের স্বাধীনতা দিবসকে শ্রদ্ধা

১৫ আগস্ট : ৭৩তম স্বাধীনতা দিবস উপলক্ষে বুধবার রাত ১২টা বাজার পরই ভারতের স্বাধীনতা দিবসকে কুর্নিশ জানায় গুগল। বিশ্বের সর্ববৃহত্‍ সার্চ ইঞ্জিন গুগল তার ডুডলের মধ্যে ভারতের ৭৩তম স্বাধীনতা দিবসকে রেখেছে। ভারতের শিল্প, সংস্কৃতি, একতা, উন্নয়ন, উত্‍সব, বন্যপ্রাণ, মহাকাশ সাফল্য সবই উঠে এসেছে ডুডলের মধ্যে। উপস্থাপনার গুণেও এটি অসাধারণ।

ডুডলে এ দিন আরও একটি বিষয় জায়গা পেয়েছে। তা হল সমকামীদের অধিকার, যা ভারতের জন্য ছিল একটি মাইলফলক। সমকামীদের প্রতি সুবিচারের কথাও এ দিন এলজিবিটি-র রামধনু পতাকার মধ্যে দিয়ে তুলে ধরে ডুডল।এছাড়া উঠে এসেছে ভারতের নিজস্ব কিছু বৈশিষ্ট্য। যেমন ভারতের শিল্পকলা, ভারতের রয়্যাল বেঙ্গল টাইগার। বাঘের ছবির মধ্যে দিয়ে তুলে ধরা হয়েছে আরও একটি দিক। এ বার ভারতে বাঘ সুমারিতে বিশেষভাবে নজর কেড়েছে বাঘের সংখ্যা বৃদ্ধি। সেই সাফল্যকে উদযাপন করেছে ডুডল। আবার ডুডলে তুলির টানে ডানা মেলেছে ময়ূরের পেখম, সেজেছে ভারতীয় ঘরানার কল্কাশিল্প।

ট্রেনের গতি বৃদ্ধি হোক বা পাতাল রেল অথবা ভারতের চন্দ্রাভিযান, সবই উঠে এসেছে এই ছোট্ট জায়গায়। উঠে এসেছে ভারতের শিক্ষার উন্নয়নের দিকটিও। যে ডিজিটাল প্ল্যাটফর্মকে ব্যবহার করার কথা বারবার প্রধানমন্ত্রীর গলায় শোনা যাচ্ছে সেই ই-শিক্ষার উন্নতির কথা এ দিন দক্ষতার সঙ্গে তুলে ধরেছে ডুডল। হাতে হাত ধরে তৈরি হয়েছে একতা। উত্‍সব পালন হয়েছে তেরঙ্গা ঘুড়িতে। ঘুড়ির মধ্যে দিয়ে কোথাও যেন ৩৭০ ধারা প্রত্যাহারের বিষয়টি সামনে এসেছে। কারণ স্বাধীনতা দিবসের দিন জম্মু কাশ্মীরে ঘুড়ি ওড়ানোর রেওয়াজ রয়েছে। অটোর চাকা দিয়ে উন্নয়নকে তুলে ধরার চেষ্টা হয়েছে। সব মিলিয়ে ছোট্ট এক সুন্দর উপস্থাপনায় অনেক কিছু এদিন বলে গেল ডুডল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker