India & World UpdatesHappeningsBreaking News

কেরলে বিমান দুর্ঘটনায় মৃতের সংখ্যা পৌছল ২১

৮ আগস্ট ঃ শুক্রবার সন্ধ্যায় কেরলে হওয়া বিমান দুর্ঘটনায় মৃতের সংখ্যা ২১-এ পৌঁছে গেছে। এর মধ্যে ২ পাইলট রয়েছেন। বিমানের ব্ল্যাক বক্স খুঁজে পাওয়া গেছে। এরই মধ্যে অক্সফোর্ড ইউনিভার্সিটির এভিয়েশন ও মিটিরিওলজির সাইমন প্রাউড দাবি করেছেন, দুর্ঘটনার আগে করিপুরে খুব জোর তুফান আসছিল। এই তুফানের প্রকোপ বোঝার জন্য তিনি স্যাটেলাইট ডাটা অন করেছিলেন। সাইমন এভিয়েশন সেফটি ও স্যাটেলাইট ডাটার ওপরই কাজ করেন।

বন্দে ভারত মিশনের আওতায় এয়ার ইন্ডিয়ার এই বিমানটি দুবাই থেকে কেরলের কোঝিকোড় বিমানবন্দরে আসে। এই মর্মান্তিক দুর্ঘটনার জেরে কেরল এয়ারপোর্টে ভেঙে পড়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমানটি। রানওয়েতে পিছলে গিয়ে বিমান দু-টুকরো হয়ে যায়। কিন্তু ১৯০ জনকে নিয়ে এটিকে বাঁচানোর অনেক চেষ্টা করেছিলেন পাইলট ক্যাপ্টেন দীপক সাথে। ভেঙে পড়ার আগে বিমানটি দুবার এয়ারপোর্টে ল্যান্ডিং-এর চেষ্টা করেছিল।

সুইডেনের একটি ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট রাডার ২৪-এর তরফে এমনটাই জানানো হয়েছে। এরা সমস্ত বাণিজ্যিক বিমান ট্র্যাক করে। এই সংস্থা সূত্রে খবর, বিমানটি অবতরণের আগে আকাশে বেশ কয়েকবার ঘুরপাক করেছে।দুবাই থেকে ১৯০ জন যাত্রীবোঝাই ওই এয়ার ইন্ডিয়ার বিমানটি কেরলের কোঝিকোড়ে আসে। কোঝিকোড় এয়ারপোর্টকে ‘টেবিলটপ এয়ারপোর্ট’ বলা হয়। কারণ এটি টেবিলের মতো দেখতে, মাঝেখানটা সমতল এবং চারপাশে ঢালু। এই ধরনের এয়ারপোর্টে সব সময়ই বিমান ল্যান্ড করানো বেশ কঠিন। শেষ পাওয়া খবর অনুসারে, শুক্রবার রাতের বিমান দুর্ঘটনায় ২ পাইলট-সহ ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৯২ জন। আহতদের মধ্যে ১৩ জনের অবস্থা আশঙ্কাজনক। বিমানটিতে মোট ১৭৪ জন যাত্রী, ১০টি শিশু, ২জন পাইলট এবং ৪ জন কেবিন ক্র‌ু ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker