India & World UpdatesHappeningsBreaking News

কৃষি, মৎস্য, পশুপালনেও প্যাকেজ নির্মলার

১৫ মে: আলোচনা-সমালোচনার মাঝেই দফায় দফায় প্রধানমন্ত্রী ঘোষিত ২০ লক্ষ কোটির বিশেষ আর্থিক প্যাকেজের বিস্তারিত জানিয়ে যাচ্ছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। প্যাকেজ ‘আত্মনির্ভর ভারত’ নিয়ে আজ ছিল তৃতীয় দফায় বিবরণ দেওয়ার পালা। ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিযায়ী শ্রমিক ও কৃষক খাতে ঘোষণার পর এ দিন, কৃষিনির্ভর আরও কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা দেন অর্থমন্ত্রী। সেই অনুযায়ী খাদ্যশস্য মজুত খাতে ১ লক্ষ কোটি, খাদ্য প্রক্রিয়াকরণের জন্য ১০ হাজার কোটি, প্রধানমন্ত্রী মৎস্য সম্পদা যোজনা খাতে ২০ হাজার কোটি, ডায়েরি শিল্পে ১৫ হাজার কোটি, ভেষজ চাষের জন্য ৪ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানিয়ে দেন অর্থমন্ত্রী নির্মলা।

তাছাড়া অর্থমন্ত্রীর ঘোষণায়, লকডাউনের ফলে হওয়া কৃষি পণ্যের ব্যাপক ক্ষয়-ক্ষতির ব্যাপারেও যথেষ্ট নজর দেওয়া হয়েছে। কারণ প্রচুর কৃষিপণ্য নষ্ট হয়েছে লকডাউনে। যাতায়াত ব্যবস্থা বন্ধ থাকায় কৃষকরা তা বাজারজাত করতে পারেননি। এই শোচনীয় অবস্থার কথা ভেবে কৃষিপণ্যের পরিবহণের জন্য ৫০ শতাংশ ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাকি ৫০ শতাংশ ভর্তুকি কোল্ডস্টোরেজে পণ্য মজুত করার জন্য দেওয়া হবে। এর জন্য বরাদ্দ হয়েছে মোট ৫০০ কোটি টাকা। গ্রামের মহিলাদের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে মৌমাছি চাষে অগ্রাধিকার দেবে সরকার। এক্ষেত্রে ৫০০ কোটি মঞ্জুর করা হবে বিশেষ প্যাকেজ থেকে।

তৃতীয় দফায় আজ কৃষি পরিকাঠামো, পশুপালন ও মৎসচাষ এসব মিলিয়ে ১ লক্ষ কোটির  ঘোষণা ছিল। এই খাতে তহবিল গড়া হবে বলে জানান অর্থমন্ত্রী নির্মলা। বলেন, তৃণমূল স্তরের কৃষকদের পাশাপাশি স্টার্টআপ সেক্টর, রফতানি ক্ষেত্রকে অনুপ্রাণিত করবে এই প্যাকেজ। পরিকাঠামো উন্নয়ন ও কোল্ড স্টোরেজের আধুনিকীকরণের স্বার্থে ব্যয় হবে এই তহবিল।
আসলে, করোনাভাইরাসের সংক্রমণের কারণে গোটা দেশ প্রচণ্ড আর্থিক সংকটের মুখে রয়েছ। আর এই পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে  ২০ লক্ষ কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর থেকেই  কৃষি নির্ভর এই ১ লক্ষ কোটি। তাঁর কথায়, খাদ্য প্রক্রিয়াকরণ ২ লক্ষ ছোট খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থা এর ফলে উপকৃত হবে। ৫৩ কোটি পশু  গরু, বাছুর, ছাগল, ভেড়াকে ১০০ শতাংশ টিকা দেওয়া হবে। এতে দুধ উৎপাদন বাড়বে। রফতানি বাজারও অটুট থাকবে।

ডায়ারি শিল্পে পরিকাঠামো নির্মাণের জন্য ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে। বেসরকারি বিনিয়োগ করতেও সুযোগ থাকবে। ভেষজ চাষে ৪ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এ দিন, অত্যাবশ্যকীয় পণ্য আইন সংশোধনের কথাও জানিয়ে দেন সীতারমন। ।তাছাড়া , একটি কেন্দ্রীয় আইন প্রনয়ণ করা হবে, যাতে আন্তঃরাজ্য বাণিজ্যে কোনও অসুবিধা না থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker