NE UpdatesHappeningsBreaking News

উপমুখ্যমন্ত্রী সহ ৭ মন্ত্রী-বিধায়কের ইস্তফা, মণিপুরে সঙ্কটে বিজেপি সরকার

অনাস্থা এনে বিশেষ অধিবেশন দাবি কংগ্রেসের

১৯ জুন: মন্ত্রী-বিধায়কদের দলত্যাগে সংকটের মুখোমুখি মণিপুরের বিজেপি জোট সরকার।

উপ-মুখ্যমন্ত্রী ওয়াই জয়কুমার সহ চার মন্ত্রী ও তিন বিধায়কের পদত্যাগ করেছেন মণিপুরে। আরও যে মন্ত্রীরা পদত্যাগ করেছেন তারা হলেন, আদিবাসী ও পার্বত্য অঞ্চল উন্নয়ন মন্ত্রী এন কাইশি, যুব ও ক্রীড়া দফতরের মন্ত্রী লেটপাও হাওকিপ এবং পরিবার কল্যাণ দফতরের মন্ত্রী এল জয়ন্ত কুমার সিং। এছাড়াও বিজেপির তিনজন বিধায়ক ও একজন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের বিধায়ক বিধানসভার সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন।

ফলে এই সময়ে মুখ্যমন্ত্রী এন বীরেন সিং–এর বিরুদ্ধে বিধানসভার সদস্যসংখ্যা দাঁড়িয়েছে ২৮ এবং পক্ষে ২৩। এর আগে ৭ জন কংগ্রেসের বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছিলেন তাদের প্রত্যেকের বিরুদ্ধেই দলত্যাগ বিরোধী আইনে স্পিকারের ট্রাইবুনাল ও মণিপুর হাইকোর্টে মামলা দায়ের হয়েছে। বিজেপি পরিচালিত সরকারে যোগ দেওয়া একজন কংগ্রেস বিধায়কের সদস্যপদ খারিজ হয়ে যাওয়ায় মণিপুর বিধানসভার সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ৫৯।

১৯ জুন মণিপুরে রাজ্যসভার নির্বাচনে কংগ্রেস ও বিজেপি দু’পক্ষই প্রার্থী দিয়েছে। এই রাজ্যে রাজ্যসভার আসন একটি। বিজেপি’র প্রার্থী হলেন মণিপুরের রাজা লিসেম্বা সানাজাওবা এবং কংগ্রেসের প্রার্থী হলেন টি মাঙ্গি বাবু।

এ দিকে, মণিপুরে পদ্ম-আসন টলমল হতেই এন বীরেন সিংয়ের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে উঠেপড়ে লাগল কংগ্রেস। তিন বিজেপি বিধায়কের পদত্যাগ ও সরকার থেকে এনপিপি-র সমর্থন প্রত্যাহারের পরই বৃহস্পতিবার রাজ্যপাল নাজমা হেপতুল্লার দ্বারস্থ হয় কংগ্রেস শিবির। বিজেপি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে বিশেষ অধিবেশন ডাকার আবেদন জানিয়েছে কংগ্রেস। একইসঙ্গে স্পিকার ওয়াই খেমচাঁদের অপসারণের দাবিতে নোটিস দিয়েছে কংগ্রেস।

জানা যাচ্ছে, স্পিকারকে অপসারণের দাবিতে ভারতীয় সংবিধানের ১৭৯ (সি) অনুচ্ছেদের আওতায় মণিপুর বিধানসভার সেক্রেটারিকে কংগ্রেস ওই নোটিস দিয়েছে৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker