Barak UpdatesHappenings

উত্তাল কচুরথল সীমান্ত, ব্যারিকেড দিয়ে কৃষকমুক্তিকে আটকাল পুলিশ

৩ নভেম্বর : কাছাড় এবং করিমগঞ্জ জেলার পর এ বার উত্তাল হয়ে উঠল অসম-মিজোরাম সীমান্তের কচুরথল। মিজো আগ্রাসনের প্রতিবাদে মঙ্গলবার তীব্র আন্দোলন গড়ে তোলে কৃষক মুক্তি সংগ্ৰাম সমিতি। শেষমেশ পুলিশ ও সিআরপিএফ বাহিনী নামিয়ে তাদের আন্দোলন দমাতে হয়েছে। পুলিশ এ ঘটনায় কয়েকজনকে আটকও করে।

এ দিন কৃষকমুক্তির এই অভিযান ছিল ‘কচুরথল চলো’। কিন্তু রামনাথপুর থেকে অভিযান শুরু হতেই পুলিশ তাদের গতি আটকে দেয়। অতিরিক্ত পুলিশ সুপার কুলেন্দ্রনাথ ডেকার নেতৃত্বে এক বিশাল পুলিশ বাহিনী ব্যারিকেড লাগিয়ে আন্দোলনকারীদের পথ আগলে রাখে। কিন্তু কেএমএসএস-এর সাংগঠনিক সম্পাদক জহির উদ্দিন লস্করের নেতৃত্বে হাজার হাজার কর্মী এবং স্থানীয় জনগণ রাস্তায় নেমে বাধা টপকে যাওয়ার চেষ্টা করে। সেসময় পুলিশের সঙ্গে তাদের কিছুটা ঠেলাধাক্কা হয়। কিন্তু কৃষক মুক্তির বিশাল সংখ্যক সদস্যকে আটকাতে পুলিশকে রীতিমতো ঘাম ঝরাতে হয়েছে। আন্দোলনকারীরা মিজোরাম সরকার ও মিজো সংগঠন গুলোর বিরুদ্ধে আওয়াজও তোলে।

পরে পুলিশ কেএমএসএস-এর নেতা জহির উদ্দিন লস্কর সহ অন্য কয়েকজনকে আটক করে। এ ব্যাপারে জহির ঊদ্দিন বলেন, পুলিশ তাদের আন্দোলনকে বানচাল করার জন্য রাস্তায় নেমেছে। অথচ বছরের পর বছর ধরে মিজোরা আসামের জমি জবরদখল করে যাচ্ছে। সেদিকে আসাম সরকারের কোনও খেয়াল নেই। বর্তমানে অসম-মিজোরাম সীমান্তের কচুরথল এলাকার মিজোরামে যাতায়াতের সব রাস্তা সম্পূর্ণ বন্ধ করে দিয়েছেন স্থানীয় মানুষ এবং কৃষক মুক্তি সংগ্ৰাম সমিতির সদস্যরা। এ ব্যাপারে কৃষক মুক্তি সংগ্ৰাম সমিতির দাবি, যতক্ষণ পর্যন্ত অসম-মিজোরাম সীমান্ত সমস্যার স্থায়ী সমধান হবে না, ততক্ষণ হাইলাকান্দি জেলার অসম-মিজোরাম সীমান্তের কচুরথল এলাকার জাতীয় সড়ক সম্পূৰ্ণরূপে বন্ধ করে রাখা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker