NE UpdatesIndia & World UpdatesBreaking News

উত্তরপূর্ব থেকে সরছে না ৩৭১ : শাহ

৯ সেপ্টেম্বর : দেশের উত্তর পূর্বাঞ্চলকে বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭১ ধারায় সরকার হস্তক্ষেপ করবে না বলে সেখানকার বাসিন্দাদের আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার গুয়াহাটিতে উত্তরপূর্ব কাউন্সিলের ৬৮তম পূর্ণাঙ্গ অধিবেশনে শাহ বিষয়টি ব্যাখ্যা করে বলেন, প্রকৃতপক্ষে ৩৭০ ধারা অস্থায়ী। কিন্তু ৩৭১ ধারা উত্তর পূর্বাঞ্চলকে বিশেষ মর্যাদা দিয়েছে। দু’টি ধারার মধ্যে অনেক পার্থক্য। কেন্দ্র সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা রদের পর থেকেই উত্তর-পূর্বাঞ্চলের ৩৭১ ধারা রদের আশঙ্কা করা হচ্ছিল বিভিন্ন মহল থেকে। এ দিন অমিত শাহ তেমন সম্ভাবনা সম্পূর্ণভাবে নস্যাত্‍ করে দিয়েছেন।

উল্লেখ্য, অসমে চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশের পর এই প্রথম আসাম সফরে এলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। শাহ এ দিন বলেন, ‘জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর থেকে উত্তর পূর্বাঞ্চলের মানুষকে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করা হচ্ছে। বলা হচ্ছে, ‘এ বার কেন্দ্র ৩৭১ ধারাও বাতিল করে দেবে। আমি সংসদেও বিষয়টি স্পষ্ট করেছি এমন কিছু ঘটবে না। উত্তর-পূর্বের আট রাজ্যের মুখ্যমন্ত্রীদের উপস্থিতিতে আজ আবার বলছি, কেন্দ্র ৩৭১ ধারায় হস্তক্ষেপ করবে না।’

অসমে নাগরিকপঞ্জি থেকে ১৯ লক্ষ লোকের নাম বাদ গিয়েছে। তিনি আসার আগে আসামকে আগামী ছ’মাসের জন্য ‘অশান্ত অঞ্চল’ বলে ঘোষণা করা হয়েছে। দু’দিনের সফরে শাহ উত্তরপূর্ব কাউন্সিলের সঙ্গে বৈঠক করবেন। সেখানে নাগরিকপঞ্জি প্রকাশের পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। তাছাড়া সোমবার বিজেপির নেতৃত্বাধীন ‘নর্থ-ইস্ট ডেমোক্র্যাটিক’ জোটের সঙ্গে বৈঠকও করবেন তিনি। উত্তর-পূর্ব ভারতের উন্নয়ন তথা এই অঞ্চলের রাজ্যগুলির উন্নয়ন এবং যোগাযোগ স্থাপনের দায়িত্বে রয়েছে এনইসি। স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এই প্রথম অমিত শাহ উত্তরপূর্ব ভারতের কোনও রাজ্য সফরে এলেন। শক্তিপীঠ কামাখ্যা দর্শনেও যাওয়ার কথা তাঁর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker