India & World UpdatesHappeningsBreaking News

অন্তত ৮০ শতাংশ বাসিন্দার টিকা নেওয়া হলে নিশ্চিন্ত, বলল হু

ওয়েটুবরাক, ১১ জুনঃ ইউরোপের প্রায় সব দেশেই করোনা-সংক্রমণ একেবারে কমে গিয়েছে। টিকাকরণও চলছে জোর গতিতে। ধনী দেশগুলোতে জনসংখ্যার ৫০ শতাংশের কাছাকাছি টিকা নেওয়া হয়ে গিয়েছে। সেই জোরেই করোনাবিধি লঘু করে দেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ইউরোপ শাখার প্রধান হান্স ক্লুগ বললেন, ‘‘সংক্রমণ, হাসপাতালে ভর্তি, মৃত্যু কমেছে ঠিকই, কিন্তু যে ভাবে জমায়েত বাড়ছে, লোকজন এক দেশ থেকে অন্য দেশ, এক শহর থেকে অন্য শহরে যাচ্ছেন, যে ভাবে উৎসব হচ্ছে, স্পোর্টস টুর্নামেন্ট হচ্ছে, তাতে বিপদের গন্ধ পাওয়া যাচ্ছে।’’

প্যারিসে এখন ফরাসি ওপেন চলছে। এর পর শনিবার থেকে ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরু হবে। তাতে বিভিন্ন প্রান্ত থেকে খেলা দেখতে আসবেন দর্শক। বিভিন্ন দেশের দলও আসবে। সামনের মাসে ব্রিটেনে উইম্বলডন শুরু হবে। হান্সের কথায়, ‘‘গত ছ’মাসে ৪০ কোটির বেশি ডোজ় টিকাকরণ হয়েছে এই মহাদেশে। কিন্তু গরমে আরও গতি বাড়িয়ে টিকাকরণ সারতে হবে।’’ তাঁর মতে, অন্তত ৮০ শতাংশ বাসিন্দার টিকা নেওয়া হয়ে গেলে নিশ্চিন্ত। তার আগে অবধি মোটেও সুরক্ষিত নন কেউ। ধনী দেশগুলোর টিকাকরণ এগিয়ে গেলেও তুলনায় পিছিয়ে পড়া রাষ্ট্রের পরিস্থিতি যোগ করে ইউরোপের গড় টিকাকরণ সম্পূর্ণ হওয়ার হার ১৭ শতাংশের কাছাকাছি। একটি ডোজ় পেয়েছেন ৩০ শতাংশ।

আমেরিকান সার্জন জেনারেল বিবেক মূর্তি-র অনুরোধ, যাঁরা এখনও ভ্যাকসিন নেননি, দয়া করে মাস্ক খুলবেন না। তিনি বলেন ‘‘যাঁরা এখনও টিকা পাননি, তাঁদের কিন্তু সংক্রমিত হওয়ার আশঙ্কা আগের থেকে বেশি। প্রতিষেধকহীনদের শরীরে আরও বেশি করে জাঁকিয়ে বসবে ভাইরাস। মিউটেশন ঘটিয়ে নতুন ভ্যারিয়্যান্ট তৈরি করবে।’’ আমেরিকার সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি-ও বলেন, ‘‘আলফা স্ট্রেন থেকে বেঁচে ফেরার পরে এখন ব্রিটেনে ডেল্টা স্ট্রেনে যে ভাবে সংক্রমণ ঘটছে, তা আমরা এ দেশে চাই না।’’ বিশেষজ্ঞদের মতে, সাবধান না হলে, আরও নতুন স্ট্রেন তৈরি হবে। এ অবস্থায় দ্রুত টিকাকরণ ও নিয়ম মেনে চলা জরুরি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker