India & World UpdatesHappeningsBreaking News

সিবিএসই-র পর ১৩তম রাজ্য হিসেবে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক বাতিল করল পশ্চিমবঙ্গ

৮ জুন : করেনা অতিমারির কারণে গত বছর পরীক্ষা হলেও এ বছর পশ্চিমবঙ্গে বাতিল হয়ে গেল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা।ইতিমধ্যেই একাধিক বোর্ডের দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টও সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করে দেওয়ায় সন্তোষ প্রকাশ করেছে। আর এই পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার পথে হাঁটল না পশ্চিমবঙ্গে সরকার। সোমবার সাংবাদিক বৈঠকে মাধ্যমিক পরীক্ষা বাতিলের পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, পড়ুয়া, অভিভাবক ও আমজনতার থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে মতামত চাওয়া হয়েছিল, তাতে ৮৩ শতাংশ মানুষ উচ্চ মাধ্যমিক বাতিলের পক্ষে মত দিয়েছেন।’

মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘প্রত্যেকের মতামত গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের একটা পর্যবেক্ষণও রয়েছে। এছাড়া বিশেষজ্ঞ কমিটিও বলেছে যে এই সময় পরীক্ষা নেওয়া উচিত নয়।’ তবে পরীক্ষা না হলেও মূল্যায়ন হবে। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী জানান, ‘উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রে সর্বভারতীয় দিকটি মাথায় রাখতে হবে। কারণ সর্বভারতীয় স্তরে পরীক্ষায় বসেন পড়ুয়ারা’। তাই সিবিএসইয়ের সঙ্গে খাপ খাইয়ে পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তবে মূল্যায়ন নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। উচ্চ শিক্ষা সংসদ এবং স্কুলশিক্ষা দফতরের আলোচনার ভিত্তিতে আগামী সাতদিনের মধ্যে সেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, সিবিএসই-র পর এর আগে দেশের ১২টি রাজ্য মাধ্যমিক পরীক্ষা বাতিল করে দিয়েছে। ফলে পশ্চিমবঙ্গ হচ্ছে, ত্রয়োদশ রাজ্য, যারা কোভিড মহামারির জন্য এ বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker