Barak UpdatesHappeningsBreaking News

লাচিত মোঘলদের সাংস্কৃতিক আগ্রাসন থেকেও এ অঞ্চলকে রক্ষা করেছিলেন : কণাদ

ওয়ে টু বরাক, ২৪ নভেম্বর : বীর লাচিত বরফুকনের ৪০১তম জন্মজয়ন্তী শুক্রবার যথাযোগ্য মর্যাদায় পালন করে বিজেপি কাছাড় জেলা কমিটি। এ দিন শিলচরে দলের কাছাড় জেলা কার্যালয়ে প্রদীপ প্রজ্জ্বলন ও বীর লাচিতের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন জেলা সভাপতি বিমলেন্দু রায়, রাজ্য সম্পাদক কণাদ পুরকায়স্থ সহ অন্য নেতারা। এ দিন প্রারম্ভিক বক্তব্যে জেলা সভাপতি বিমলেন্দু রায় লাচিত বরফুকনের জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

সভায় উপস্থিত দলের রাজ্য সম্পাদক কণাদ পুরকায়স্থ লাচিতকে জাতীয় গৌরব আখ্যায়িত করে বলেন, শরাইঘাটে মোঘলদের বিরূদ্ধে যুদ্ধে লাচিত শুধু আহোম সাম্রাজ্যকেই রক্ষা করেননি, তিনি মোঘলদের সাংস্কৃতিক আগ্রাসন থেকেও এ অঞ্চলকে রক্ষা করেছিলেন। তিনি বলেন, লাচিতের শৌর্য্য, অকৃত্রিম দেশপ্রেম, দূরদর্শিতা, প্রখর যুদ্ধনীতির কাছে মোঘলরা সেদিন নতিস্বীকার করতে বাধ্য হয়েছিল, আর তা নাহলে এই উত্তর -পূর্বাঞ্চল হয়তো আজ একটি ইসলামিক রাষ্ট্রে পরিণত হতো, যেমনটি হয়েছে আফগানিস্তান, ইরান, ইন্দোনেশিয়ায়। কণাদ বলেন, লাচিত শুধু একজন আহোমই ছিলেন না, তার মধ্যে ছিল আহোম এবং হিন্দু, এই দুটি ঘরানার সংমিশ্রণে তৈরি হওয়া ব্যক্তিত্বের অধিকারী বীরসত্তা। তিনি শৌর্য-বীর্য, যুদ্ধশৈলি যেমন আহরণ করেছেন আহোম ঘরানা থেকে, তেমনি মেধা, সংস্কার আহরণ করেন হিন্দু ঘরানা থেকে। তাই লাচিত শুধু এক জাতিগোষ্ঠীর নন, তিনি সকল ভারতবাসীর অহংকার।

উল্লেখ্য, এ দিনের অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে শিলচরের বিধায়ক দীপায়ন চক্রবর্তী, কাছাড় জেলা বিজেপির উপ-সভাপতি অমিয় কান্তি দাস, সাধারণ সম্পাদক অভ্রজিত চক্রবর্তী প্রমুখ প্রাসঙ্গিক বক্তব্য রাখেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker