India & World UpdatesAnalyticsBreaking News

মায়ান্মার সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণে ৩১ হাজার কোটি অনুমোদন কেন্দ্রের

নতুনদিল্লি, ১৯ সেপ্টেম্বর : ভারত ও মায়ান্মারের মধ্যে ১৬১০ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতারের বেড়া ও সীমান্ত সংলগ্ন সড়ক নির্মাণের জন্য ৩১ হাজার কোটি টাকা অনুমোদন জানিয়েছে কেন্দ্র সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে পাওয়া খবরে জানা গেছে, ক্যাবিনেট কমিটি অন সিকিঊরিটি নীতিগতভাবে ভারত ও মায়ান্মারের মধ্যে থাকা ১৬১০ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্তে বেড়া ও সড়ক নির্মাণের জন্য প্রায় ৩১ হাজার কোটি টাকা অনুমোদন জানায়।

এ দিকে, মোরেতে প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে এবং মণিপুরের অন্যান্য অংশে আরও ২১ কিলোমিটার কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ চলছে। উল্লেখ্য, সাম্প্রতিককালে স্বরাষ্ট্র মন্ত্রক ভারত ও মায়ান্মারের মধ্যে মুক্ত চলাচল ব্যবস্থা বাতিল করার পাশাপাশি সুরক্ষিত সীমান্তের জন্য বেড়া দেওয়ার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্ৰী অমিত শাহ বলেছেন, মণিপুরে হিংসা নিয়ন্ত্ৰণের জন্য কেন্দ্রের গ্ৰহণ করা বিভিন্ন  পদক্ষেপের মধ্যে ভারত-মায়ান্মার সীমান্তে বেড়া নির্মাণ একটি অন্যতম রণনীতি। তিনি বলেন, সীমান্তের ৩০ কিলোমিটার দীর্ঘ স্থানে বেড়া দেওয়ার কাজ সম্পূৰ্ণ হয়েছে । এই অঞ্চলটিকে তিনি মণিপুরে জাতিগত হিংসার মূল কারণ বলেও অভিহিত করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker