NE UpdatesAnalyticsBreaking News

বেসরকারি স্কুলে গরিব ছাত্রের জন্য ২৫ শতাংশ আসন সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

গুয়াহাটি, ১১ মার্চ : গুয়াহাটি হাইকোর্ট বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে গরিব ছাত্রছাত্রীর জন্য আসন সংরক্ষণ নিশ্চিত করার ব্যাপারে এক গুরুত্বপূর্ণ রায়দান করেছে। ২০০৯ সালের শিক্ষার অধিকার আইন উল্লঙ্ঘনের বিষয় নিয়ে দেবার্ঘ রায় নামে এক ব্যক্তির দাখিল করা একটি জনস্বার্থ আবেদনের রায়দান করে হাইকোর্টের বিচারপতি অচিন্ত্যমল্ল বরুয়া ও বিচারপতি রবীন ফুকনের বিচারপীঠ শুক্রবার এই নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সালের শিক্ষার অধিকার আইনের অধীনে বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানের পার্শ্ববর্তী অঞ্চলের গরিব ও পিছপড়া শ্রেণির শিক্ষার্থীর জন্য প্রাথমিক পর্যায়ে ২৫ শতাংশ আসন সংরক্ষণ করতে হবে এবং এই শিক্ষার্থীদের পড়াশোনা শেষ না হওয়া পর্যন্ত তাদের বিনামূল্যে পাঠদান করতে হবে। এ ব্যাপারে আদালতের হস্তক্ষেপের পর রাজ্য সরকার ২০২১ সালের ২ সেপ্টেম্বর সরকারি বিজ্ঞপ্তি জারি করে যাবতীয় নীতি নির্দেশিকা বহাল করেছিল।

এরপরও শিক্ষার অধিকার আইনের ব্যবস্থা অনুযায়ী ২৫ শতাংশ আসন সংরক্ষণের নির্দেশ রাজ্যের বেসরকারি ক্ষেত্রের বহু শিক্ষা প্রতিষ্ঠান কার্যকর না করার বিষয়টি আবেদনকারী আদালতে তথ্যপ্রমাণ সহ উত্থাপন করেন। পাশাপাশি শিক্ষা বিভাগও এই নির্দেশ কার্যকর করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বাধ্য করেনি বলে আদালতকে জানানো হয়। আবেদনকারীর হয়ে আইনজীবী অর্চনা বার্মা ও দেবস্মিতা ঘোষ যুক্তি প্রদর্শন করেছিলেন। যার জন্য দেবার্ঘ রায়ের দাখিল করা জনস্বার্থজনিত আবেদনের ভিত্তিতে শিক্ষার অধিকার আইনে রাজ্যের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে আর্থিকভাবে দুর্বল ও পিছপড়া শ্রেণির পরিবারের শিক্ষার্থীর জন্য ২৫ শতাংশ আসন সংরক্ষণ ও বিনামূল্যে পাঠদানের ব্যবস্থা চলতি বছর থেকেই কার্যকর করতে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে গুয়াহাটি হাইকোর্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker