NE UpdatesAnalyticsBreaking News

বহুবিবাহ : বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদন মুখ্যমন্ত্রীকে

গুয়াহাটি, ৬ আগস্ট : বহু বিবাহ রোধ করার ক্ষেত্রে আরও এক ধাপ এগোলো অসম সরকার। রাজ্য সরকারের গঠন করে দেওয়া বিশেষজ্ঞ সমিতি রবিবার এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করেছে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার হাতে তুলে দেওয়া হয়েছে এই প্রতিবেদনটি। টুইট করে এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী নিজেই। মুখ্যমন্ত্রী বলেছেন, জাতি ধর্ম নির্বিশেষে মহিলা সবলীকরণের পথে এগিয়ে চলেছে সরকার। উল্লেখ্য, অসমে বহুবিবাহ রোধ করার জন্য আইন প্রণয়ন করার ক্ষেত্রে যোগ্যতা পরীক্ষা করার জন্য সরকারের গঠন করা বিশেষজ্ঞ সমিতি অবশেষে প্রতিবেদনটি দাখিল করেছে।

এদিন সামাজিক মাধ্যমে মুখ্যমন্ত্রী বলেছেন, জাতি ধর্ম নির্বিশেষে মহিলা সবলীকরণের জন্য এক ইতিবাচক পরিবেশ সৃষ্টি করার ক্ষেত্রে এগিয়ে চলেছে অসম। চলতি বছরের ১১ মে মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার ঘোষণার পরই একটি বিশেষজ্ঞ সমিতি গঠন করা হয়েছিল। বহুবিবাহ বন্ধ করার ক্ষেত্রে আইনি পরীক্ষার পাশাপাশি একটি আইন প্রণয়ন করার জন্য দক্ষতা সম্পন্ন বিশেষজ্ঞ সমিতি গঠন করা হয়।

অবসরপ্রাপ্ত বিচারপতি রুমি ফুকনের নেতৃত্বে এই সমিতিটি গঠন করা হয়। সমিতির সদস্য হিসেবে ছিলেন অ্যাডভোকেট জেনারেল দেবজিত শইকীয়া, অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল নলিন কোহলি এবং গৌহাটি হাইকোর্টের প্রবীণ আইনজীবী নেকিবুর জামান। এই সমিতিকে প্রতিবেদন দাখিল করার জন্য ৬০ দিনের সময়সীমা দেওয়া হয়েছিল। কিন্তু অতিরিক্ত সময়ের প্রয়োজন হওয়ায় সমিতি ২৫ দিন পর প্রতিবেদনটি দাখিল করে। অর্থাৎ দুই মাসের বিপরীতে সমিতি তিন মাসের মধ্যে প্রতিবেদনটি দাখিল করেছে। উল্লেখ্য সমিতির এই প্রতিবেদনের ভিত্তিতেই রাজ্য সরকার বহুবিবাহ বন্ধ করার জন্য আইন প্রণয়ন করার পথে এগোবে।

উল্লেখ্য, রাজ্য সরকার বহুবিবাহ করার জন্য চিন্তা চর্চা করছে বলে মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা ঘোষণা করার পর বিভিন্ন মহলে ব্যাপক প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। সরকার বিশেষ করে মুসলিম সমাজকে টার্গেট করেছে বলে সমালোচনা চলে। এখন বিশেষজ্ঞ কমিটি এই প্রতিবেদন দাখিল করার পর সরকার পুরো বিষয়টি কোন পথে এগিয়ে নিয়ে যায় তা লক্ষণীয় হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker