Barak UpdatesHappeningsBreaking News

বরাকে কিছু ক্ষেত্রে অসমিয়া ভাষার ব্যবহার টেকনিক্যাল কারণে, বরাকবঙ্গ-কে বললেন কমিশনার

প্রতিনিধিদলকে জানিয়েছেন, এমনটা না হয় যেন তিনি দেখবেন

ওয়েটুবরাক, ২০ আগস্ট  : বরাক উপত্যকায় সরকারি প্রচার ও অন্যান্য কাজকর্ম বাংলাতেই হচ্ছে বলে দাবি করলেন বরাক উপত্যকা ডিভিশন ও রাজ্য  ‘ জনসংযোগ ‘ কমিশনার নীরা গগৈ সোনোয়াল। তবে কিছু কিছু ক্ষেত্রে অসমিয়া ভাষার ব্যবহার ঘটছে, এই কথা স্বীকার করে নিয়ে তিনি বলেন, ”তার কারণ টেকনিক্যাল। এটা যাতে না হয় সে ব্যাপারটা দেখা হবে।”  রাজ্যের সরকারি ভাষা আইন অনুসারে বরাক উপত্যকার আঞ্চলিক সরকারি ভাষা বাংলা। কিন্তু  এই বিধিগত সংস্থানকে বিভিন্ন ক্ষেত্রে লঙ্ঘন করার প্রবণতা  ইদানিং ভীষণ বেড়ে গেছে বলে অভিযোগ করেছে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন। এ নিয়েই শুক্রবার কমিশনার গগৈ সোনোয়ালের সঙ্গে কথা বললেন বরাক বঙ্গের এক প্রতিনিধি দল।

শিলচরের অরুণ কুমার চন্দ রোডে বরাকের মিনি সচিবালয়ের  অস্থায়ী ভবনে কমিশনার সোনোয়ালের কাছে বিষয়টি বিস্তারিত তুলে ধরে সম্মেলনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতমপ্রসাদ দত্ত বলেন, বরাকবঙ্গ সরকার ও প্রশাসনের কাছে ভাষা আইন লঙ্ঘনের কথা বার বার জানানোর পরও সব ক্ষেত্রে প্রত্যাশিত সাড়া মিলছে না। এ নিয়ে উপত্যকায় ক্ষোভ  বাড়ছে। এজন্য কমিশনারকে কার্যকর উদ্যোগ নিতে অনুরোধ জানান দত্ত।

আলোচনায় অংশ নেন  বরাকবঙ্গের গবেষণা পর্ষদের আহ্বায়ক, হাইলাকান্দি এসএস প্রাক্তন অধ্যক্ষ পরিতোষ চন্দ্র দত্ত-ও। আলোচনাকালে কমিশনার বরাকবঙ্গের কাজকর্ম সম্পর্কে অবহিত হন। সংগঠনের দূরশিক্ষা কেন্দ্রের ব্যবস্হাপনায় বাংলা ডিপ্লোমা কোর্সের চলতি বছরের পরীক্ষা কোভিড বিধি মেনে অনলাইনে যথাযথভাবে নেওয়া হচ্ছে শুনে তিনি সন্তোষ ব্যক্ত করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker