India & World Updates

রাশিয়ার লুনা-২৫ মহাকাশযান ভেঙে পড়ল চাঁদে

নতুন দিল্লি, ২০ আগস্ট ঃ রাশিয়ার লুনা-২৫ মহাকাশযান বিধ্বস্ত হয়েছে। মহাকাশ সংস্থা রোসকসমস জানিয়েছে, শনিবার বিকেল ৫টা ২৭ মিনিট থেকে মহাকাশযানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। প্রি-ল্যান্ডিং কক্ষপথ পরিবর্তন করার সময় এতে প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ে। লুনার ২১ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা ছিল।

রোসকসমস জানিয়েছে, লুনা-২৫-এর ফ্লাইট প্রোগ্রাম অনুসারে, প্রি-ল্যান্ডিং কক্ষপথে প্রবেশের নির্দেশ দেওয়া হয়েছিল। শনিবার ভারতীয় সময় বিকেল সাড়ে ৪টায় এই নির্দেশ দেওয়া হয়। এই সময়, মহাকাশযানটি নির্ধারিত প্যারামিটার অনুযায়ী থ্রাস্টার ফায়ার করতে না পারায় লুনায় একটি জরুরি অবস্থা তৈরি হয়। মহাকাশ সংস্থাটি বলেছে, প্রাথমিক বিশ্লেষণের ফলাফলে দেখা গেছে মহাকাশযানটি হিসেব-নিকেশ অনুসারে সেট করা প্যারামিটারগুলি থেকে বিচ্যুত হয়ে যায়। এর ফলে মহাকাশযানটি একটি অফ-ডিজাইন কক্ষপথে চলে যায় এবং চাঁদে বিধ্বস্ত হয়।

লুনা-২৫ গত ১১ আগস্ট একটি Soyuz 2.1B রকেটের মাধ্যমে ভস্তনি কসমোড্রোম থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। একই দিনে লুনা-২৫ পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদে পাঠানো হয়েছিল। মহাকাশযানটি ১৬ আগস্ট দুপুর ২.২৭ মিনিটে চাঁদের ১০০ কিলোমিটার কক্ষপথে পৌঁছে যায়।

৪৭ বছর পর চাঁদে অভিযান শুরু করে রাশিয়া। এর আগে ১৯৭৬ সালে এই দেশ লুনা-২৪ মিশন পাঠিয়েছিল। লুনা-২৪ প্রায় ১৭০ গ্রাম চন্দ্রের ধূলিকণা নিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছিল। এখন পর্যন্ত যতগুলো চাঁদে অবতরণের প্রক্রিয়া চালিয়েছিল, সেগুলো চাঁদের বিষুবরেখায় পৌঁছেছে। তবে এই প্রথম কোনও মিশন চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে যাচ্ছে।

ভারতের মহাকাশ সংস্থা ইসরো ১৪ জুলাই ২০২৩-এ চন্দ্রযান-৩ মিশন চালু করেছিল। কম জ্বালানি ব্যবহার করে এবং কম খরচে যানটি চাঁদে পৌঁছানোর জন্য, পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তিকে ব্যবহার করেছে। এই প্রক্রিয়ায় জ্বালানি সাশ্রয় হলেও সময় বেশি লাগে। এ কারণেই চাঁদে পৌঁছাতে চন্দ্রযান বেশি সময় নিচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker