NE UpdatesAnalyticsBreaking News

প্রবীণ নাগরিক দিবস পালনে জেলাশাসকদের চিঠি, তৎপর মন্ত্রী পীযূষের বিভাগ

গুয়াহাটি, ১৯ সেপ্টেম্বর : আগামী ১ অক্টোবর অসমেও যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হবে আন্তর্জাতিক প্রবীণ নাগরিক দিবস। এ জন্য প্রতিটি জেলায় নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। প্রতি বারের মতো এ বারও সব জেলাশাসকের মাধ্যমে প্রতিটি জেলায় এই দিবস পালনের জন্য অসম সরকারের সামাজিক ন্যায় ও সবলীকরণ বিভাগের ডিরেক্টরের গুয়াহাটি-বেলতলাস্থিত কার্যালয় থেকে পত্রযোগে জানানো হয়েছে। এ বার এই দিবস কিছুটা হলেও ব্যতিক্রমধর্মী করে তোলার জন্য বিশেষভাবে উদ্যোগ নিয়েছেন রাজ্যের সামাজিক ন্যায় ও সবলীকরণ বিভাগের মন্ত্রী পীযূষ হাজরিকা।

ইতিমধ্যে বিভাগের ডিরেক্টর কিশোর ঠাকুরিয়ার স্বাক্ষরিত চিঠিতে এই দিবস পালনের বিস্তারিত কর্মসূচির কথা জানানো হয়েছে। কর্মসূচিতে রয়েছে আলোচনাচক্র, প্রবীণ নাগরিকদের বিভিন্ন সমস্যা ও তার সমাধান সহ নানা বিষয়ে পর্যালোচনা।

রাজ্যের জ্যেষ্ঠ নাগরিক কল্যাণ পরিষদের অধ্যক্ষ ড. প্রদীপ ঠাকুরিয়া জানিয়েছেন, রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে ৪৬/১১ নম্বর প্রস্তাব অনুযায়ী প্রতিটি বয়স্ক লোকের জন্য বিশেষ কিছু নীতি প্রণয়ন করতে বলা হয়েছে। একইসঙ্গে ভারতীয় সংবিধানের ১৯৯৯ সালের রাষ্ট্রীয় নীতিও রয়েছে। এর ভিত্তিতে অসম সরকার এই রাজ্যের প্রবীণ নাগরকিদের জন্য “অসম রাজ্য নীতি-২০১৬’ বলবৎ করার জন্য ইতিপূর্বে অধিসূচনা জারি করেছে। এক্ষেত্রে অবশ্যই এই দিবস পালন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এদিকে, অসম জ্যেষ্ঠ নাগরিক সম্মিলনের প্রধান সম্পাদক প্রসন্নকুমার বরঠাকুর এবং বিভাগীয় জনসম্পর্ক সম্পাদক রমণী বর্মণ এক বিবৃতিতে বলেছেন, অসমের প্রবীণ নাগরিক সম্মেলনের সব জেলা শাখা সহ সংগঠনের কর্মকর্তারা জেলাশাসক তথা গাঁও পঞ্চায়েতের নেতৃত্বাধীন কার্যকর্তাদের সঙ্গে মিলে এই দিবস পালনে অবশ্যই অগ্রসর হবেন। বলা বাহুল্য, সারা জীবন সংসার প্রতিপালনের পর দুঃখজনকভাবে দেখা যায়, বয়স্ক মা-বাবার ঠাই মেলে না সন্তান-সন্ততির ঘরে। তাই বর্ষীয়ান নাগরিকদের উপযুক্ত মর্যাদায় বেঁচেবর্তে থাকার জন্য রাষ্ট্রসংঘ পূর্বোক্ত সিদ্ধান্ত নিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker