India & World UpdatesAnalyticsBreaking News

করোনা : পিএফ-এর ৭৫ শতাংশ তুলতে পারবেন ইপিএফও গ্রাহকরা

২৬ মার্চ : করোনা ভাইরাসের জন্য যে দেশের অর্থনীতি ধাক্কা খাবে, তা ইতিমধ্যেই আন্দাজ করে নিয়েছেন সবাই। ২১ দিন ধরে দেশে লকডাউন চললে ব্যবসা-বাণিজ্য ভয়ঙ্কর পরিস্থিতির মুখে পড়বে। এর মোকাবিলা করতেই একগুচ্ছ সুবিধার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। একই সঙ্গে সমাজে পিছিয়ে পড়া মানুষের জন্যে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজেরও ঘোষণা করলেন অর্থমন্ত্রী। অন্যদিকে প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলার নিয়মও শিথিল করেছে মোদি সরকার।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে, টাকা তোলার ক্ষেত্রে শর্ত হিসেবে মহামারীকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। সাধারণ মানুষের কথা ভেবে এবং ৪.৮ কোটি কর্মচারীকে সুবিধা দিতে সরকার ইপিএফও সংক্রান্ত বিধি পরিবর্তন করেছে। নয়া এই বিধি অনুযায়ী প্রভিডেন্ট ফান্ডে যত টাকা আছে, তার ৭৫ শতাংশ তুলতে পারবেন ইপিএফও গ্রাহকরা। বিকল্প হিসাবে তিন মাসের মাইনেও তারা তুলে নিতে পারেন। এর মধ্যে যেটি কম হবে, সেটিই তুলতে পারবেন। সরকারের এই সিদ্ধান্তের ফলে চার কোটি ইপিএফও গ্রাহক লাভবান হবেন। আগামী তিনমাসের জন্যে পিএফের টাকা দিয়ে দেওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। ছোট সংস্থাগুলির ক্ষেত্রে কর্মচারীদের পিএফের টাকা দিয়ে দেবে কেন্দ্র সরকার। তবে এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে।

নির্মলা সীতারমণ জানিয়েছেন, এই সিদ্ধান্ত কার্যকর হবে সেই সব সংস্থার ক্ষেত্রে যাদের লোক সংখ্যা ১০০-এর কম। শুধু তাই নয়, ওই সংস্থায় ৯০ শতাংশ কর্মী মাসে পনেরো হাজারের কম মাইনে পান। তাদের ক্ষেত্রে এমপ্লয়ার্স কনট্রিবিউশন ও এমপ্লয়ী কনট্রিবিউশন, দুটিই দিয়ে দেবে মোদি সরকার। অন্যদিকে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের মাধ্যমে গরিব মানুষের কাছে টাকা পৌঁছে দেওয়া হবে। একই সঙ্গে সংঠিত ক্ষেত্রের সঙ্গে যারা যুক্ত সেই সকল কর্মীদের প্রয়োজনেও এখন টাকার দরকার হতে পারে। আর সেই কারণে বিশেষ সুযোগ-সুবিধার কথা বলা হয়েছে। যাতে এই সমস্ত কর্মীরা জমানো টাকা ভাঙাতে পারেন সেই বিষয় নিয়মে শিথিল করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker