Barak UpdatesHappeningsBreaking News

রাত পোহালেই ভোট, করিমগঞ্জেও প্রস্তুতি সম্পন্ন

ওয়েটুবরাক, ৩১ মার্চ : বৃহস্পতিবার ইভিএমে ভাগ্য বন্দি হবে করিমগঞ্জ জেলার ৬৭ জন প্রার্থীর । রাতাবাড়ির  ৮ জন, পাথারকান্দির ১৫ জন, উত্তর করিমগঞ্জের ১৫, দক্ষিণ করিমগঞ্জের ১৫ এবং বদরপুরের ১৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা । জেলায় মোট পুরুষ ভোটার ৪ লক্ষ ৬৯ হাজার ৬৭৬ জন এবং মহিলা ভোটার ৪ লক্ষ ৪৭ হাজাল ৪৬৪ জন ভোট দান করবেন । রাতাবাড়ি কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১৭৩৪৩৬, পাথরকান্দিতে মোট ভোটারের সংখ্যা ১৯০৪২৮ জন, উত্তর করিমগঞ্জে ভোটারের সংখ্যা ১৯৯৬০১ জন, দক্ষিণ করিমগঞ্জে ভোটারের সংখ্যা ১৯১২৩৬ এবং বদরপুরে ভোটারের সংখ্যা ১৬২৪৩৯ জন । তাছাড়া জেলায় ১৫ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন । জেলার পাঁচটি বিধানসভা কেন্দ্রে মোট ১৩০৭ টি ভোটকেন্দ্র রয়েছে । জেলাকে ১৫টি জোন এবং ৮১ সেক্টরে ভাগ করা হয়েছে । ৬২৭৪ জন ভোটকর্মী নির্বাচনে প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসারের দায়িত্ব পালন করছেন । এবারের নির্বাচনে মোট ১২০টি মহিলা পরিচালিত ভোটকেন্দ্র রয়েছে ।
রাতাবাড়িতে ১৩ টি, পাথরকান্দিতে ১৫ টি, উত্তর করিমগঞ্জে ৭৪ টি, দক্ষিণ করিমগঞ্জে ৫ টি এবং বদরপুরে ১৩ টি ভোটকেন্দ্র মহিলা ভোটকর্মী দ্বারা পরিচালিত হবে । জেলায় ৩৪ টি ভোটকেন্দ্রকে স্পর্শকাতর ভোটকেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে । নির্বাচন কমিশনের নির্দেশে জেলায় ৬৫৪ টি ভোটকেন্দ্রে ওয়েভ কাস্টিং এর ব্যাবস্থা করা হয়েছে । নির্বাচন সম্পর্কিত যে কোনো বিষয় জানতে হলে জেলাশাসকের কার্যালয়ে থাকা কন্ট্রোল রুমে যোগাযোগ করা যাবে । কন্ট্রোল রুমের নম্বর ০৩৮৪৩-২৬২৬২৭ । নির্বাচন সুষ্ঠু ও সুন্দর ভাবে সম্পন্ন করতে রামকৃষ্ণ নগর কলেজে একটি ইন্টারমিডিয়েট স্ট্রং রুম স্থাপন করা হয়েছে ।
মঙ্গলবার জেলার কিছু প্রত্যন্ত অঞ্চলে ভোটকর্মীরা ভোটসামগ্রী নিয়ে পৌঁছেন এবং বাকি কেন্দ্রগুলিতে বুধবার ভোটকর্মীরা পৌঁছেছেন । এদিকে জেলা ম্যাজিস্ট্রেট এক নির্দেশ জারি করে ভোটের দিন পাঁচজনের বেশি মানুষের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছেন । এছাড়া সংশ্লিষ্ট বিধানসভা কেন্দ্রের ভোটার ছাড়া বাকি সবাইকে ওই কেন্দ্র ছাড়ার নির্দেশ দিয়েছেন । ভোটের দিন ভোটকেন্দ্রে সব ভোটারদের থার্মাল স্কেনিং করা হবে । ভোটারদের ভোটকেন্দ্রে মাস্ক পরিধান করে আসতে হবে এবং শারীরিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে । সব ভোটার যাতে নিজেদের গণতান্ত্রিক অধিকার অর্থাৎ ভোটদান করতে পারেন সে উদ্দেশে ১ এপ্রিল ভোটের দিন জেলা ম্যাজিস্ট্রেট জেলায় ছুটি ঘোষণা করেছেন । করিমগঞ্জ জেলায় সুষ্ঠ নির্বাচন সম্পন্ন করতে সেক্টর অফিসারদের সাথে কিছু রিজার্ভ ইভিএম ও ভিভিপ্যাট মজুত রাখা হয়েছে । কোনও ভোটকেন্দ্রে ইভিএম বা ভিভি প্যাটের কোনও সমস্যা দেখা দিলে প্রয়োজন বোধে শীঘ্রই যাতে তা বদল করা যায় সে উদ্দেশে ইভিএম ও ভিভিপ্যাট রিজার্ভ রাখা হয়েছে ।
ভোটের দিন ভোটকেন্দ্রে পরিচয় সাব্যস্ত করতে ভোটার স্লিপের সাথে একটি পরিচয় পত্র দেখাতে হবে । এরজন্য নির্বাচন কমিশন ১২টি পরিচয় পত্র নির্ধারণ করেছে । এগুলি হচ্ছে ভোটার পরিচয় পত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, সার্ভিস আইকার্ড, ব্যাংক ও পোস্টঅফিসের ইস্যু করা ফটোসহ পাসবুক, প্যান কার্ড, শ্রম মন্ত্রকের ইস্যু করা স্মার্ট কার্ড, এমএনরেগা জব কার্ড, শ্রম মন্ত্রকের ইস্যু করা স্বাস্থ্য বীমা স্মার্ট কার্ড, ফটো সহ পেনশন ডকুমেন্ট, এমপি বা এমএলএ বা এমএলসির ইস্যু করা অফিসিয়াল আই কার্ড ও আধার কার্ড । ভোটদানের সময় ভোটার স্লিপের পাশাপাশি উল্লেখিত ১২টির মধ্যে যেকোনো একটি পরিচয় পত্র দেখানো বাধ্যতামূলক । নির্বিঘ্নে ভোটদান সম্পন্ন করতে কড়া নিরাপত্তা ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে । জেলায় নির্বাচন কমিশনের ছয়জন পর্যবেক্ষক অবস্থান করছেন।জেলার ৬৫৪ টি ভোটকেন্দ্রের, ভোটগ্রহণ পর্বের লাইভস্ট্রিমিং নতুন দিল্লির নির্বাচন কমিশনের কার্যালয় থেকে সরাসরি নজর রাখা হবে । এছাড়া  ৯৫টি ভোটগ্রহণ কেন্দ্রে থাকবে মাইক্রো অবজারভারদের নজরদারি ।জেলা নির্বাচনী আধিকারিক তথা জেলাশাসক আনবামুথন এমপি জনসাধারণকে নির্ভয়ে ভোট দান করার আবেদন জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker