Barak UpdatesHappeningsBreaking News

অজনজাতিদেরও পাট্টা চাই, স্মারকলিপি বরাক ডেমোক্রেটিক ফ্রন্টের

ওয়েটুবরাক, ১ মার্চ: গত পনেরো-কুড়ি বছর ধরে যারা সরকারি জমিতে বসবাস করছেন, জনজাতি-অজনজাতি নির্বিশেষে সবাইকে পাট্টা প্রদানের দাবি জানাল বরাক ডেমোক্র্যাটিক ফ্রন্ট৷ আজ সোমবার অতিরিক্ত জেলাশাসক ললিতা রংপিপির সঙ্গে দেখা করে তাঁরা তাঁর হাতে স্মারকপত্র তুলে দেন। তাঁরা তাঁকে জানান, গত পাঁচ বছরে বিজেপি সরকার প্রায় ৫ লক্ষ লোককে পাট্টা দিয়েছে। বরাক উপত্যকায়ও কিছুদিন আগে ২৪০০ লোককে পাট্টা দিয়েছেন মন্ত্রী পরিমল শুক্লবৈৈদ্য।

কিন্তু প্রাপকরা সবাই আদিবাসী। তারা বলেন, আদিবাসীদের পাট্টা দেওয়াতে বিডিএফ খুশি এবং এই সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে। কিন্তু একই সঙ্গে তাদের দাবি, বাঙালি সহ যে অজনজাতিরা সরকারি জমিতে গত কুড়ি বছর ধরে বসবাস করছেন তাদেরও অবিলম্বে একই ভাবে পাট্টা দিতে হবে।

পরে বাইরে বেরিয়ে বিডিএফ মিডিয়া সেলের আহ্বায়ক জয়দীপ ভট্টাচার্য বলেন, সরকার যদি জনজাতিদের পাট্টা দিতে পারে, তাহলে রাজ্যের বাঙালি এবং অন্য অজনজাতিরা কী দোষ করল? তিনি বলেন, প্রথমতঃ এই পাঁচ লক্ষ পাট্টা থেকে জনসংখ্যার অনুপাতে বরাকের লোকেদের অন্তত ৩০-৩৫ হাজার পাট্টা পাওয়ার কথা যেখানে ৬০০০ পাট্টাও দেওয়া হয়নি । দ্বিতীয়ত প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাজ্য বিজেপির সবাই ‘খিলঞ্জিয়া’ বা ভূমিপুত্রদের পাট্টা দেবার যে কথা বারবার বলছেন, বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট তার তীব্র প্রতিবাদ জানাচ্ছে। কারণ কে এই রাজ্যের ‘খিলঞ্জিয়া’ সেই সংজ্ঞা এখনও নির্ধারণ করতে পারেনি এই সরকার। এসব ইচ্ছাকৃত ভাবে বাঙালি তথা রাজ্যের অন্যান্য অজনজাতিদের বঞ্চিত করার জন্য চক্রান্ত করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন৷

বিডিএফ মিডিয়া সেলের আহ্বায়ক আরও বলেন, এখানকার নির্বাচিত জনপ্রতিনিধিরা এইসব অবিচার চোখের সামনে দেখেও চুপ করে রয়েছেন। তাদের এই ভূমিকা ধিক্কারযোগ্য। অন্যান্যদের মধ্যে এদিন উপস্থিত ছিলেন বিডিএফ-র মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় সহ আহ্বায়ক জহর তারণ , হৃষীকেশ দে, কল্পার্নব গুপ্ত, অমিত কান্তি চৌধুরী, সুমিত নাথ প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker