NE UpdatesBarak UpdatesHappeningsAnalyticsBreaking News

কা : সুস্মিতাকে বিপাকেই ফেললেন রাহুল গান্ধী !

১৫ ফেব্রুয়ারিঃ রাহুল গান্ধীর শিবসাগর জনসভা শিলচরের প্রাক্তন সাংসদ, মহিলা কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সুস্মিতা দেবকে বেশ বিপাকে ফেলেছে। এআইসিসি সহসভাপতি রাহুল সে সভায় ঘোষণা করেন, কংগ্রেস ক্ষমতায় এলে কা কোনওমতেই কার্যকর হবে না। শুধু মুখে বলেই শেষ হয়নি, গলায় ঝুলিয়েছিলেন অসমিয়া গামোছা। তাতে বড় বড় করে লেখা সিএএ, আর এর ওপর ক্রশ চিহ্ন। দলের অন্যান্য নেতারাও এই গামোছা পরেন। ব্যতিক্রম শিলচরের প্রাক্তন সাংসদ সুস্মিতা দেব। তিনি ওই গামোছা গলায় ঝোলাননি। এ নিয়ে ব্রহ্মপুত্র উপত্যকায় সুস্মিতা দেবের বিরুদ্ধে সমালোচনার ঝড় বইছে। তাই বলে নিজের উপত্যকায় তাঁকে সবাই বাহবা দিচ্ছেন, তাও নয়।

সিএএ-ক্রশ গামোছা না পরলেও রাহুল গাঁধীর বক্তব্যে যে উদ্বাস্তুদের নাগরিকত্বের স্পষ্ট বিরোধিতা। ফলে আজ সোমবার সাংবাদিকদের প্রশ্নে কোনও জুতসই জবাব তিনি দিতে পারেননি। শুধু বললেন, বিজেপি কা-কে উদ্বাস্তুদের সামনে ললিপপ হিসেবে ব্যবহার করছে। নইলে ২০১৯-র ডিসেম্বরে রাষ্ট্রপতি সই করেছেন, আজও কেন তা কার্যকর করতে পারলেন না। অমিত শাহের বক্তৃতা টেনে সুস্মিতা বলেন, করোনার টিকার শেষে কা কার্যকর হবে, অদ্ভুত কথা শুনিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। একমাসে ৫০ হাজার টিকাকরণ হয়েছে। তাহলে ১ কোটি ৩৫ লক্ষ মানুষকে টিকা দিতে কত বছর লাগবে, তাঁর কাছে জানতে চান সুস্মিতা দেবী।

তবে কংগ্রেস উদ্বাস্তুদের নাগরিকত্বের বিরোধিতা করছে না বলে দাবি করে মহিলা কংগ্রেস সভানেত্রী বলেন, ‘আমরা সকলের নাগরিকত্বের পক্ষে। বিভাজনের রাজনীতি বাদ দিয়ে সংবিধানের মধ্যে থেকে সবাইকে কী করে নাগরিকত্ব দেওয়া যায়, এ নিয়ে ভাবনা চলছে। শীঘ্র রাহুল গান্ধীই তা ঘোষণা করবেন।’ কিন্তু তাহলে কি আর রাহুল সিএএ-র গায়ে ক্রশচিহ্নিত গামোছা পরলেই অসমিয়ারা মেনে নেবেন? সবাইকে নাগরিকত্ব দিলে বিদেশি বিতাড়নের দাবির কী হবে? এ বারও জবাব নেই সুস্মিতার কাছে।

প্রায় নীরবেই এ দিন তাঁর পাশে ছিলেন প্রাক্তন মন্ত্রী অজিত সিংহ, প্রাক্তন বিধায়ক এনামুল হক, জেলা কংগ্রেস সভাপতি প্রদীপকুমার দে, মিডিয়া সেলের সভাপতি পার্থরঞ্জন চক্রবর্তী, মুখপাত্র জ্যোতিরিন্দ্র দে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker