India & World UpdatesHappeningsBreaking News

মুর্শিদাবাদে গ্রেফতার আল-কায়দার ছয় জঙ্গি
NIA nabs Al-Qaeda terrorists in Murshidabad

19 সেপ্টেম্বরঃ মুর্শিদাবাদ থেকে আল-কায়দার ৬ সদস্যকে গ্রেফতার করল এনআইএ। একই সঙ্গে কেরলে গ্রেফতার হয়েছে  আরও  তিন জন। মোট ৯ জনের ওই মডিউল নাশকতার ছক কষেছিল রাজধানী দিল্লিতে। শনিবারের ভোরের অভিযানের পর এনআইএ গোয়েন্দাদের এমনই দাবি।

মুর্শিদাবাদের জঙ্গিপুর মহকুমার বিভিন্ন এলাকায় হানা দিয়ে গ্রেফতার করা হয়েছে নাজমুস সাকিব, আবু সুফিয়ান, মইনুল মণ্ডল, লিউ ইয়ান আহমেদ, আল মামুন কামাল এবং আতিউর রহমান নামে ছয় জনকে। এনআইএ-র দাবি, এরা প্রত্যেকেই আল কায়দার ভারতীয় শাখার সক্রিয় সদস্য। অন্যদিকে, একই সঙ্গে এনআইএ অভিযান চালায় কেরলের এর্নাকুলামে। সেখান থেকে গ্রেফতার করা হয়েছে মুর্শিদ হাসান, ইয়াকুব বিশ্বাস ও মোশারফ হোসেনকে।

এনআইএ-র গোয়েন্দাদের দাবি, কেরল থেকেও যাদের পাকড়াও করা হয়েছে, তাদের মধ্যেও দু’জন আবার মুর্শিদাবাদেরই বাসিন্দা। অর্থাত গোটা নেটওয়ার্ক চলছিল মুর্শিদাবাদ থেকেই। ধৃতদের কাছ থেকে জিহাদি বইপত্র থেকে শুরু করে বিস্ফোরক, ধারালো অস্ত্র, আইইডি, এবং ঢালের মতো বেশকিছু জিনিসপত্র উদ্ধার করা হয়েছে। কেন্দ্রীয় গোয়েন্দাদের আরও দাবি, আল কায়দার এই ভারতীয় শাখা ‘কায়দাতুল জিহাদ’ বা ‘আল কায়দা ইন সাব-কন্টিনেন্ট’ দীর্ঘদিন ধরেই পাকিস্তানে বসে তাদের সংগঠনের বিস্তার ঘটাচ্ছে। পাকিস্তান থেকেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তারা সদস্য সংগ্রহ করেছে। গোয়েন্দাদের দাবি, এই মডিউলটির পরিকল্পনা ছিল দিল্লির কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকায় হামলা চালিয়ে নিরীহ মানুষদের হত্যা করা।

বুধবার সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, কেরল-কর্ণাটক সহ দেশের ৯টি রাজ্যে সংগঠন তৈরি করছে আইএস। তার মধ্যে এ রাজ্যের নামও ছিল। তবে তার আগে জুলাই মাসে রাষ্ট্রপুঞ্জের একটি রিপোর্টে জানানো হয় ভারতের বিভিন্ন প্রান্তে কী ভাবে জিহাদের শিকড় ছড়াচ্ছে আল কায়দা এবং আইএসের মতো সংগঠনগুলি। গত কয়েক মাসে কেন্দ্রীয় গোয়েন্দাদের কাছে বাংলায় লেখা প্রচুর জিহাদি নথি পৌঁছেছে, যা থেকে বোঝা যাচ্ছিল, আল কায়দার মতো সংগঠন অনেকটাই জমি তৈরি করেছে এ রাজ্যে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker