Barak UpdatesHappeningsBreaking News

শিক্ষক ও আরোগ্য মিত্র নিযুক্তিতে বাংলা ব্রাত্য, ক্ষুব্ধ বরাক বঙ্গ

 ১৩  সেপ্টেম্বর : রাজ্যে সরকারি নিযুক্তিতে বাংলাকে ব্রাত্য করার প্রবণতা ক্রমশই প্রকট হয়ে উঠেছে৷ এই অভিযোগ জানিয়ে গভীর উদ্বেগ ব্যক্ত করেছে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন। রাজ্যের প্রাদেশিকীকৃত উচ্চ ও উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বিজ্ঞান ও কলা বিভাগে ‘স্নাতক শিক্ষক’ নিযুক্তির বিজ্ঞাপন প্রকাশ করেছে শিক্ষাবিভাগ‌৷ স্বাস্থ্য বিভাগের নিয়ন্ত্রণাধীন জাতীয় স্বাস্থ্য মিশনও  অটল অমৃত অভিযান সোসাইটির ‘আরোগ্য মিত্র ‘ ও  ‘প্রধানমন্ত্রী আরোগ্য মিত্র’ পদে নিয়োগের জন্য দরখাস্ত চেয়েছে৷ উভয় ক্ষেত্রে সরকারি নির্দেশিকা চেপে গিয়ে বাংলা ও এ সংক্রান্ত ডিপ্লোমা সার্টিফিকেটকে  অগ্রাহ্য করার চেষ্টা শুরু হয়েছে। এ ক্ষেত্রে অবিলম্বে সরকারি হস্তক্ষেপ দাবি করেছে সম্মেলন ।
কর্মপ্রার্থীদের ভবিষ্যতের কথা ভেবে উপত্যকার জনপ্রতিনিধিদের তৎপর হওয়ার আবেদনও রাখা হয়েছে।  রবিবার  এক প্রেসবার্তায় সম্মেলনের সাধারণ সম্পাদক  গৌতম প্রসাদ দত্ত জানান,   বিভাগীয় সঞ্চালক, আয়ুক্ত  ও  রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান সঞ্চালককে চিঠি লিখে বিজ্ঞাপনের জেরে বরাক উপত্যকার কর্মপ্রার্থীদের অসন্তোষের  কথা জানানো হয়েছে।
দত্ত বলেছেন,  বর্তমান সর্বানন্দ সরকারের অনুমোদন পেয়েই বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন এক বছরের বাংলা ডিপ্লোমা কোর্স চালু করেছিল। শিক্ষক নিযুক্তির ক্ষেত্রে ন্যূনতম ভাষাজ্ঞান হিসেবে বরাক বঙ্গের বাংলা ডিপ্লোমা সার্টিফিকেট গ্রহণযোগ্য হবে বলে সরকারিভাবে বিজ্ঞপ্তিতে ঘোষণা করা হয়েছিল । এ সংক্রান্ত রাজ্যপালের ঘোষণাপত্র (নং এএসএফ/৩১৩/২০১৩/২০৭ক ) ২০১৭ সালের ১ জুন প্রকাশিত হয়। বিষয়টি কার্যকর করার জন্য অসম মাধ্যমিক শিক্ষা (প্রাদেশিককৃত) বিদ্যালয় সেবা বিধি ২০১৮-তে প্রয়োজনীয় সংশোধনী এনে গেজেট নোটিফিকেশন জারি হয়েছিল। শিক্ষা বিভাগের তৎকালীন আয়ুক্ত আর  সি জৈন  বাংলা ডিপ্লোমা কোর্স সংক্রান্ত সরকারি সিদ্ধান্তের কথা লিখিতভাবে ঘোষণা করেছিলেন ।
বিবৃতিতে বলা হয়েছে , গতবছর শিক্ষক নিযুক্তির জন্য রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযানের বিজ্ঞাপনেও বিষয়টি উল্লেখ ছিল। কিন্তু চলতি বছরে অসমিয়া ভাষার ক্ষেত্রে অসম সাহিত্য সভা পরিচালিত অসমিয়া ডিপ্লোমা কোর্সের সার্টিফিকেট বৈধ এবং নিযুক্তির ক্ষেত্রে তা কার্যকর হবে বলে বিজ্ঞাপনে উল্লেখ করা হলেও বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের বাংলা ডিপ্লোমা সার্টিফিকেটের  গ্রহণযোগ্যতার কথা অনুল্লেখিতই রয়েছে৷ ফলে মাধ্যমিক স্তরে যাদের বাংলা ছিল না, সেই সব বাঙালি  এবং  অন্যান্য ভাষাভাষী  স্থানীয়রা সরকারি অনুমোদন প্রাপ্ত কোর্স করে উত্তীর্ণ হয়েও  এবছর  আবেদনের সুযোগ পাচ্ছেন না। এই সমস্যার কথা বরাক  বঙ্গের তরফে লিখিতভাবে শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মাকেও অবহিত করা হয়েছে ।
একইভাবে আরোগ্য মিত্র ও প্রধানমন্ত্রী আরোগ্য মিত্র পদে ভাষাগত যোগ্যতার আবশ্যিক শর্তে অসমিয়া, ইংরেজি ও হিন্দি রাখা হলেও বাংলা ব্রাত্য রয়েছে। রাজ্য সরকারের ঘোষিত নীতি অনুসারে বরাকের সরকারি ভাষা বাংলা। অসম ভাষা আইন ও সংশ্লিষ্ট বিধি অনুসারেও বরাকের সরকারি ভাষা বাংলা। এই বিষয়টি জানা সত্ত্বেও উপত্যকায় নিযুক্তির ক্ষেত্রে বাংলাকে ব্রাত্য রাখায় জাতীয় স্বাস্থ্য মিশনের সঞ্চালকের কাছে প্রতিবাদ জানিয়ে বিহিত ব্যবস্থা দাবি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker