India & World UpdatesAnalyticsBreaking News

বাজপেয়ীর রেকর্ড ভেঙে বেশি মেয়াদের অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী মোদি

১৪ আগস্ট : নয়া রেকর্ড গড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরিসংখ্যান বলছে, এ বার অ-কংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশিদিন মসনদে থাকার রেকর্ড গড়লেন তিনি। ভেঙে দিলেন বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর রেকর্ডও। নরেন্দ্র মোদিই হলেন দেশের চতুর্থ দীর্ঘতম মেয়াদে থাকা প্রধানমন্ত্রী। এর আগে প্রধানমন্ত্রী হিসাবে সুদীর্ঘ মেয়াদে দেশের শাসন ক্ষমতায় ছিলেন কংগ্রেসের জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী এবং মনমোহন সিং।

বৃহস্পতিবার বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছে, “প্রধানমন্ত্রী মোদি কোনও একজন অ-কংগ্রেসি হিসেবে দেশের প্রধানমন্ত্রী থাকার দীর্ঘতম মেয়াদ পূর্ণ করলেন। বাজপেয়ী তাঁর প্রধানমন্ত্রীত্বের মেয়াদে ২,২৭২ দিন ছিলেন। এ দিন প্রধানমন্ত্রী মোদি সেই সময়কালকেও ছাড়িয়ে গেলেন।” ২০১৪ সালে মোদির নেতৃত্বেই অন্য বিরোধী দলকে পেছনে ফেলে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বিজেপি।

২৬ মে প্রথমবার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন নরেন্দ্র মোদি। তারপর ২০১৯ সালের ৩০ মে প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথ নেন তিনি। প্রধানমন্ত্রী মোদি ২০০১ সাল থেকে টানা ১৩ বছর গুজরাটের মুখ্যমন্ত্রীর পদে ছিলেন। এর আগে প্রথমবারের জন্য ২০১৪ সালের ২৬ মে শুরু হয় মোদিরাজ। ৫ বছরের মেয়াদ পূর্ণ করার পর ফের তিনি প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেন ৩০ মে ২০১৯ সালে। কোনও অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী এর আগে দুটি পূর্ণ মেয়াদ সরকার চালাতে পারেননি। সেই নিরিখেও মোদি যে রেকর্ড গড়েছেন, তা বলাই যায়।

তবে সব দেশের প্রধানমন্ত্রীর নিরিখে এখনও অনেক এগিয়ে জওহরলাল নেহরু। আর সেই তালিকায় মোদি চতুর্থ স্থানে। নেহরু প্রধানমন্ত্রী পদে আসীন ছিলেন ১৭ বছর। তাঁর কন্যা ইন্দিরা ছিলেন ১১ বছরেরও বেশি। সবশেষে ২০০৪-২০১৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন মনমোহন সিং।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker