NE UpdatesHappeningsBreaking News

আসু প্রকাশ করে দিল শর্মা কমিটির সুপারিশ

১১ অগস্ট: বিকে শর্মা নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটির রিপোর্ট প্রকাশ করে দিল আসু৷ আসাম চুক্তির ষষ্ঠ দফার রূপায়ণের জন্য কেন্দ্রের গড়া ওই কমিটি তাদের সুপারিশ পাঁচমাস আগেই পেশ করে৷ কিন্তু প্রতিবেদন পেশ নিয়ে যে জটিলতা শুরু হয়েছিল, তা বলতে গেলে অব্যাহত রয়েছে৷ কেন্দ্র ওই রিপোর্ট নিয়ে পুরোপুরি নীরবতা পালন করে চলছিল৷ তাতেই ক্ষিপ্ত হয়ে রিপোর্টটি এ দিন প্রকাশ করে দেন ছাত্রনেতারা৷  সঙ্গে ছিলেন অরুণাচলের অ্যাডভোকেট জেনারেল নিলয় দত্ত।

আসু বলে, ভূমিপুত্র বলতে অসমিয়ার পাশাপাশি  জনজাতি ও অন্যান্য ভুমিপুত্র সম্প্রদায়কে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। আর অসমিয়ার সংজ্ঞা নির্ধারণের ভিত্তিবর্ষ হোক ১৯৫১ সালের ১ জানুয়ারি।

জনপ্রতিনিধি নির্বাচনে ৮০ থেকে ১০০ শতাংশ আসন ভূমিপুত্রদের জন্য সংরক্ষণ করা, ১০০ শতাংশ ভূমিপুত্র প্রতিনিধিদের নিয়ে বিধান পরিষদ গঠন করা, অসমে ইনারলাইন পারমিট চালু করার কথাও রয়েছে সুপারিশে।

১৯৭১ সালের পরে আসা চিহ্নিত বাংলাদেশিদের সীমান্ত পার করানোর প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তাঁদের অসমের বাইরে কোথাও রাখার ব্যবস্থা করার দাবি জানিয়েছে কমিটি। তৃতীয় এবং চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগের ক্ষেত্রেও ভূমিপুত্রদের জন্য ৮০ থেকে ১০০ শতাংশ সংরক্ষণ রাখতে হবে।

কমিটির সুপারিশ, কিছু রাজস্বচক্রে জমির মালিকানা বা জমি কেনাবেচার অধিকার পাবে শুধুমাত্র ভূমিপুত্র অসমিয়া ও জনজাতিরা ৷ চরগুলির জবরদখল হটাতে সমীক্ষা ও জরিপ চালিয়ে সেগুলি সরকারি জমি হিসেবে নথিভুক্ত করতে হবে।

কমিটি আরও সুপারিশ, অসমিয়াকে রাজ্য জুড়ে সরকারি ভাষা হিসেবে ঘোষণা করতে হবে। বরাক, পার্বত্য জেলা ও বড়োভূমিতে স্থানীয় ভাষা ব্যবহারের সুযোগ রাখা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker