India & World UpdatesSports

৩২৩ টার্গেটেও একপেশে ম্যাচ

২১ অক্টোবরঃ ৪৭ বল বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরে নিল বিরাট বাহিনী। ৮ উইকেটে জিতল ভারত।

টেস্ট সিরিজ ০-২ হেরে যাওয়ার পর ওয়ান ডে-তে মরণকামড় দিতে চাইছিল ওয়েস্ট ইন্ডিজ। পারেনি। ৩২৩ রানের টার্গেট নিয়ে খেলতে নেমেও কোহলিরা ম্যাচটিকে একপেশে করে দেন। ৪২.১ ওভারে করেন ৩২৬। ১১টি ওভার রাউন্ডারি ও ৩৮টি বাউন্ডারি দিয়ে সাজানো ছিল এই স্কোর।

ইনিংসের শুরুতে শিখর ধাওয়ান আউট হলে তাঁর জায়গায় আসেন বিরাট কোহলি। তিনি দ্রুত তাঁর শতক সংগ্রহ করেন। ১০৭ বলে ১৪০ করে তিনিও পিচ ছাড়েন। এর আগে সংগ্রহ করেন তাঁর ৩৬-তম শতক। রোহিত শর্মা এ দিন ঝুলিতে পুরলেন তাঁর ২০-তম শতক। কোহলির পরে তাঁকে যোগ্য সঙ্গ দেন অম্বাতি রায়দু। ১১৭ বলে ১৫২ করে অপরাজিত থাকেন রোহিত। রায়দুর ২৬ বলে ২২।

গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে টস জিতে ভারত ওয়েস্ট ইন্ডিজকে ব্যাট করতে পাঠায়। এই ম্যাচে ঝলসে ওঠেন শিমরন হেটমায়ার। রবীন্দ্র জাদেজার বলে প্যাভিলিয়নে ফেরার আগে করলেন ৭৮ বলে ১০৬ রান। তাঁর ইনিংসে ছিল ৬টি চার আর ৬টি ছক্কা। হেটমায়ার এক রেকর্ডেরও মালিক হয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে কম ইনিংস খেলে তিনটি সেঞ্চুরি দখল করলেন। এর আগে এই রেকর্ড ছিল ভিভ রিচার্ডসের। ১৬ ইনিংস খেলে নিজের তৃতীয় সেঞ্চুরি পেয়েছিলেন ক্যারিবীয় গ্রেট। হেটমায়ার পেয়েছেন ১৩ ইনিংস খেলে।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের শেষটা আসে রোভমান পাওয়েল, জেসন হোল্ডার, দেবেন্দ্র বিশু আর কেমার রোচের ব্যাটে। পাওয়েল করেন ২৩ বলে ২২, হোল্ডার ৪২ বলে ৩৮। বিশু আর রোচ সবচেয়ে বেশি চমকে দিয়েছেন ভারতীয় বোলারদের। শেষ উইকেট জুটিতে এই দুজন যোগ করেন ৪৪ রান। বিশু ২৬ বলে ২২ আর রোচ ২২ বলে ২৬ করে ক্যারিবীয় ইনিংস ৩২২-এ নিয়ে যান।

ভারতীয় বোলারদের মধ্যে মোহাম্মদ শামি ৮১ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। উমেশ যাদব ১০ ওভারে ৬৪ রান দিয়েছেন। কিন্তু উইকেট পাননি একটিও। খলিল আহমেদ নিয়েছেন ১ উইকেট। ভারতীয়দের মধ্যে সেরা ছিলেন যুজবেন্দ্র চাহাল। ১০ ওভারে ৪১ রানে দিয়ে তিনি নিয়েছেন ৩ উইকেট।

ভারতের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজ সর্বাধিক  ৩৩৮ রান করেছিল ১৯৮৩ সালে জামসেদপুরে। সে বারও ৮ উইকেট খোয়া যায়। ২০০২ সালে আহমেদাবাদে উঠেছিল ৪ উইকেটে ৩২৪। সে দিক থেকে রবিবার গুয়াহাটিতে ভারতের বিরুদ্ধে তৃতীয় সর্বোচ্চ রান করে ক্যারিবিয়ানরা। এর পরেও জয়ের মুখ দেখা হল না তাঁদের।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker