India & World UpdatesHappeningsBusiness

বিশ্ববাজারকে পাখির চোখ করতে বললেন মোদি

২ জুন : বিশ্ববাজারকে পাখির চোখ করতে শিল্পমহলকে এগিয়ে আসার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ-এর ১২৫ বছর উপলক্ষে ভাষণ দেন প্রধানমন্ত্রী। করোনা এবং লকডাউন, এই জোড়া চাপে স্তিমিত হয়ে আসা দেশের অর্থনীতিকে ফের চাঙ্গা করতে দেশের উৎপাদন প্রক্রিয়ায় আরও গতি আনার কথাই বললেন মোদি।

করোনা যে অর্থনীতিতে ধাক্কা দিয়েছে, তা মেনে নিয়েছেন প্রধানমন্ত্রী৷ বলেন, ‘করোনা অর্থনীতির গতি কম করে দিয়েছে৷ কিন্তু ভারত লকডাউন পেরিয়ে আনলকে ঢুকে পড়েছে৷ এখন গেটিং গ্রোথ ব্যাক শুরু হয়েছে৷’

লকডাউনের ঘাটতি পূরণ করে দেশের অর্থনীতিতে সঠিক দিশা দেখা যাবে কোন পথে, এ দিন সিআইআই-এর অনুষ্ঠানে তারই ব্যাখ্যা দিয়েছেন মোদি। এক দিকে করোনার বিরুদ্ধে লড়াই, অন্য দিকে অর্থনীতি মজবুত করার পক্ষে সওয়াল করেছেন তিনি। দেশের অর্থনীতির স্বাভাবিক গতি ফিরে আসার ব্যাপারে আত্মবিশ্বাসী প্রধানমন্ত্রী। এ ক্ষেত্রে তাঁর দাওয়াই ‘আত্মনির্ভরতা’। তাঁর আশা, আত্মনির্ভরতার হাত ধরেই ঘুরে দাঁড়াবে দেশের অর্থনীতি। এ জন্য সরাসরি দেশের শিল্পমহলকেই এগিয়ে আসার বার্তা দিয়েছেন তিনি। মোদীর কথায়, ‘‘শিল্পমহল এক পা বাড়ালে, সরকার চার পা বাড়াবে। শিল্পমহলের কাছেই আত্মনির্ভর হওয়ার রাস্তা রয়েছে। এখন থেকে বিশ্ব বাজারের কথা মাথায় রেখে পণ্য উৎপাদন করতে হবে।’’ এ জন্য বিদেশ থেকে আমদানি হ্রাস করার চেষ্টা চলছে বলেও দাবি করেছেন প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker