Barak Updates

কাগজ কল ফের চালুর দাবিতে জাতীয় সড়ক অবরোধ, ৫ শতাধিক গ্রেফতার
Blockade of National Highway in demand of revival of HPC, more than 500 arrested

২৬ সেপ্টেম্বরঃ কাগজ কল ফের চালু করার দাবিতে বুধবার জাতীয় সড়ক অবরোধ করে ধরনায় বসেন বরাক উপত্যকার সহস্রাধিক মানুষ। সঙ্গে কাগজ কলের বেতনহীন কর্মচারী এবং তাঁদের পরিবারের সদস্যরা। লাইন ধরে রাস্তায় বসেছিল পাঁচগ্রাম কেন্দ্রীয় বিদ্যালয়ের কচিকাঁচা ছাত্ররাও। সকাল ৯টা থেকে চার ঘণ্টার কর্মসূচি ছিল এইচপিসি পেপার মিলস রিভাইভাল অ্যাকশন কমিটির। পুলিশ বেলা ১১টাতেই আন্দোলনকারীদের গ্রেফতার করে সড়ক খুলে দেয়। ধৃতদের মধ্যে ছিলেন করিমগঞ্জের এআইইউডিএফ সাংসদ রাধেশ্যাম বিশ্বাসও। বিকেলে সবাইকে ব্যক্তিগত জামিনে ছেড়ে দেওয়া হয়।

এ দিন সকাল ন’টা বাজতেই বিভিন্ন স্থান থেকে প্রতিবাদী মানুষ বরাকের তিন জেলার সংযোগস্থল ধলেশ্বর তেমাথায় জাতীয় সড়ক অবরোধ করেন। প্রতিবাদকারীরা কেন্দ্র এবং রাজ্য সরকারের সমালোচনায় মুখর ছিলেন। জাতীয় সড়ক অবরুদ্ধ থাকায় হাইলাকান্দি, করিমগঞ্জ এবং শিলচরে যাতায়াতকারী শতশত যানবাহন দুইদিকে দাঁড়িয়ে পড়ে। এতে পথাচলা মানুষকেও সমস্যায় পড়তে হয়।

Pic Credit:Eagle

প্রতিবাদে অংশ নিয়ে কাগজ কলের কর্মচারী নেতা মানবেন্দ্র চক্রবর্তী সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করেন। তিনি কোনও রাখঢাক না করেই বলেন, সরকার কাগজ কলের কর্মচারী এবং বরাকের সাধারণ জনগনের সঙ্গে প্রতারণা করেছে। প্রধানমন্ত্রী কথা দিয়ে কথা রাখেননি বলেও চক্রবর্তী অভিযোগ করেন। কৃষক মুক্তি সংগ্রাম সমিতির কেন্দ্রীয় সম্পাদক জহিরউদ্দিন লস্কর সরকারের তীব্র সমালোচনা করে বলেন, প্রধানমন্ত্রী বরাকে এসে কাগজ কল চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু অসমে দল ক্ষমতায় আসার দুবছর পরও কাগজকল খোলেনি। জহিরউদ্দিন হুমকির সুরে শোনান, কাছাড় কাগজ কল অতিসত্বর চালু না হলে তাহলে তারা বৃহত্তর আন্দোলন গড়ে তুলবেন।

Pic Credit:Eagle

এদিনের আন্দোলনে কাগজ কলের শ্রমিক-কর্মচারীদের বিভিন্ন সংগঠন, এআইইউডিএফ, অগপ যুব পরিষদ, অবিসা, কাছাড় হিন্দিভাষী ছাত্র পরিষদ এবং বিভিন্ন কলেজের ছাত্রছাত্রীরা সক্রিয় অংশ নেন।

প্রসঙ্গত, হাইলাকান্দি জেলা প্রশাসন রাস্তা অবরোধ আন্দোলনকে সামনে রেখে বিকল্প রাস্তায় গাড়ি চলাচলের নির্দেশ দিয়েছিল। কিছু গাড়ি ওই পথে চললেও অধিকাংশ পাঁচগ্রামে এসে দাঁড়িয়ে থাকে।

English text here

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker