India & World UpdatesHappeningsBreaking News

Corona Fear: Tourists barred from entering Sikkim
করোনা আতঙ্ক : বিদেশি পর্যটকরা ঢুকতে পারবেন না সিকিমে

৬ মার্চ : করোনা আতঙ্কে বিদেশি পর্যটকদের ওপর নিষেধাজ্ঞা জারি করল সিকিম সরকার। এ ব্যাপারে একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্য। এতে বলা হয়েছে, দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। পর্যটন এলাকা হিসেবে সিকিমেও এই ভাইরাস ভয়াবহভাবে ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। তাই এর বিস্তার ঠেকাতে সিকিম ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সিদ্ধান্ত অনুযায়ী, কোনও বিদেশি নাগরিক এখন থেকে সিকিম ভ্রমণ করতে পারবেন না। সিকিমের স্বরাষ্ট্র দফতরের তরফে একটি চিঠি পাঠানো হয়েছে রাজ্যের পর্যটন ও অসামরিক বিমান পরিবহণ দফতরকে। ওই চিঠিতে বলা হয়েছে, করোনা ভাইরাস যেভাবে দ্রুত ছড়িয়ে পড়েছে, তাতে চিন্তিত সিকিম প্রশাসন। সেই কারণে ৫ মার্চ থেকে বিদেশি পর্যটকদের এ রাজ্যে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। এমনকী ভুটানের বাসিন্দারাও সিকিমে ঢুকতে পারবেন না। নাথুলা যাওয়ার জন্য পারমিটও দেওয়া হবে না। এর জন্য পর্যটন ও অসামরিক বিমান পরিবহণ দফতরকে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র দফতর। সংশ্লিষ্ট ট্যুর অপারেটরদেরও বিষয়টি জানিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

যাঁরা বেড়াতে ভালবাসেন, তাঁদের কাছে সিকিমের আকর্ষণ বরাবরের। হিমালয়ের কোলে এই রাজ্যের কিছু কিছু জায়গা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুটের বেশি উঁচুতে। বছরভর বরফে ঢাকা থাকে এইসব অঞ্চল। মনোরম প্রকৃতির টানেই মানুষের আসা যাওয়া লেগে থাকে পাহাড়ের কোলে বিভিন্ন পর্যটন কেন্দ্রে। দেশ থেকে তো বটেই, ভিনদেশের বহু পর্যটকও ভিড় জমান সিকিমে। তাই রাজ্যের অর্থনীতির একটা বড় অংশ নির্ভর করে পর্যটনের ওপর। সিকিম সরকারের সিদ্ধান্তে আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার মুখে পর্যটন ব্যবসায়ীরা।

জনৈক পর্যটন ব্যবসায়ী বলেন, ‘সিকিমের সিদ্ধান্তের জেরে আতঙ্ক ছড়াবে দেশীয় পর্যটকদের মধ্যেও। পরিস্থিতি দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে এই আশা করছি।’ এক ভ্রমণ গবেষক বলেন, ‘করোনা ভাইরাস নিয়ে এখন গোটা বিশ্বে উদ্বেগজনক পরিস্থিতি। এর প্রভাব রুখতে প্রত্যেক রাজ্য সরকারই কিছু না কিছু ব্যবস্থা নেবে। সিকিমও তাই করেছে। আর তা মেনে নিতেই হবে। কারণ সিকিমে গ্যাংটক ছাড়া অন্য কোথাও ভাল চিকিত্‍সার সুবিধা নেই। যারা সিকিমে বেড়াতে আসছেন তাদের ভালমন্দের দায়ও তো সরকারকেই নিতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker