Barak UpdatesHappeningsBreaking News

বিনোদবিহারী দেবনাথ প্রয়াত, শ্রদ্ধাঞ্জলি দীপক সেনগুপ্তের

   দীপক সেনগুপ্ত

চলে গেলেন বিনোদ বিহারী দেবনাথ। শেষ দেখা ” বরাক বইমেলা ২০২০”-এর উদ্বোধনী অনুষ্ঠানে। সংগঠন নিয়ে কথা হল, আসাম সহ দেশের সাম্প্রতিক রাজনৈতিক সামাজিক অবস্থা নিয়ে কথা হল। কে জানত আর কথা হবে না। অনেক স্মৃতি ভিড় করে মনকে মেঘাচ্ছন্ন করছে। কর্মজীবনে সোনাবাড়িঘাটে অবস্থিত মইনুল হক চৌধুরী উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের বাংলার বিষয় শিক্ষক ছিলেন। সারা আসাম উচ্চতর মাধ্যমিক শিক্ষক ও কর্মচারী সংস্থার কাছাড় জেলা স্তরে অগ্রণী হিসাবে নেতৃত্ব দিয়েছিলেন। পরবর্তী পর্যায়ে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের সাধারণ সম্পাদকের গুরুদায়িত্ব পালন করেন।

২০০১ থেকে ২০০৩, দুই বছরের কার্যকালে আমি ছিলাম সহ সাধারণ সম্পাদক আর প্রয়াত নৃপতিরঞ্জন চৌধুরী সভাপতি। তখন বঙ্গভবন তৈরি হয়নি এমনকি সদরঘাটের জায়গাও পাওয়া হয়নি৷ তখন বিনোদবাবু একক চেষ্টায় তারাপুরে বরাক বঙ্গের জন্য নির্ধারিত জমিতে ঘর তৈরির উদ্দেশ্যে শিলচর উন্নয়ন নিগম থেকে আনুষ্ঠানিক অনুমতি আদায় করেছিলেন। অত্যন্ত নিষ্ঠার সঙ্গে সাধারণ সম্পাদকের গুরুদায়িত্ব পালন করেছেন। তাঁর প্রতিবাদী সত্তার প্রকাশ দেখা গিয়েছিল ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত সরকারি অনুষ্ঠানে। প্রকাশ্য মঞ্চে সংবর্ধনা গ্রহণ করার পর বক্তব্য রাখতে গিয়ে পুঞ্জীভূত ক্ষোভ উগড়ে দেন আমলা-মন্ত্রীদের সামনে। পরের দিন সব খবরের কাগজে বিনোদবাবুর ফোটো সহ তাঁর বক্তব্যকে প্রাধান্য দিয়ে খবর পরিবেশিত হয়।

বরাক বঙ্গের সাংগঠনিক কাজে শারীরিক অসুস্থতার জন্য অনেকদিন ধরে নিজেকে যুক্ত করতে না পারার যন্ত্রণা ব্যক্ত করেছিলেন বইমেলার সেই উদ্বোধনী অনুষ্ঠানে। বিনোদবাবুর স্নেহশাসনে বরাক বঙ্গকে চিনেছি, জেনেছি। যতদিন বেঁচে থাকব বরাক বঙ্গের সংগঠনের প্রতি যতটুকু আন্তরিকতা নিয়ে দায়বদ্ধ থাকব তার বৃহদাংশ বিনোদবাবুর মত মানুষের জন্যই। শোক ব্যক্ত করার কোন ভাষাই যথেষ্ট নয়৷ তবু আমার এই স্মৃতিচারণেই শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছি।

প্রসঙ্গত, দুই মাস আগে সেলিব্রেল স্ট্রোকে আক্রান্ত হয়ে প্রথমে শিলচরে, তার পরে গৌহাটিতে চিকিৎসা করিয়ে ফিরে আসেন। কয়েকদিন বাসায় ছিলেন৷ পরে ফের অবস্থার অবনতি হলে শিলচরের এক বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়৷ সেখানেই সোমবার তিনি মারা যান। রেখে গেছেন দুই কন্যা, দুই পুত্র সহ স্ত্রীকে। এক ছেলে শিলচরে, অন্য ছেলে বিদেশে থাকে। বাবার অসুখ শোনামাত্রই বিদেশ থেকে ছেলে ছুটে এসে বাবাকে গৌহাটি নিয়ে গিয়ে চিকিৎসা করিয়েছে। কিন্তু লাভ হয়নি৷ আগামীকাল সকালে শেষকৃত্য হবে বাংলা ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর, অবসরপ্রাপ্ত শিক্ষক, সংগঠক বিনোদ বিহারী দেবনাথের৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker