AnalyticsBreaking News

৬০ হাজার ভুয়ো রেশন কার্ড চিহ্নিত করল ত্রিপুরা সরকার
60,000 fake ration cards identified by Tripura government

১৭ সেপ্টেম্বর : ত্রিপুরার আগের বামফ্রন্ট সরকারের আমলে খাদ্য দফতর মোট ৯,৬২,০৪৬টি রেশন কার্ড পঞ্জীয়ন করেছিল। কিন্তু বর্তমান বিজেপি সরকার পঞ্জীয়ন করা এই কার্ডগুলোর মধ্যে ৮,৯৯,৭০৬টি রেশন কার্ডই বৈধ বলে জানিয়েছে।

ত্রিপুরার আইনমন্ত্রী রতনলাল নাথ জানিয়েছেন, ত্রিপুরা সরকার পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম অর্থাৎ পিডিএস প্রক্রিয়ার আওতায় অভিযান চালিয়ে মোট ৬০ হাজার অবৈধ রেশন কার্ডের অস্তিত্ব পেয়েছে। প্রসঙ্গত, ত্রিপুরায় গত ৯ মার্চ বিজেপি-আইপিএফটি জোট সরকার দায়িত্ব নেওয়ার পর স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত প্রশাসনের আওতায় পরিষেবা দিতে ডিজিটাইজেশন ও ই-গভর্ন্মেন্ট পরিষেবার ওপর বিশেষ জোর দিয়েছে।

আগরতলায় সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে মন্ত্রী বলেন, রাজ্যে পিডিএস পরিষেবাকে ডিজিটাইজেশন করা হয়েছে এবং এতে ৩ লক্ষ সুবিধাপ্রাপকের বিপরীতে ৬০ হাজারের বেশি অবৈধ রেশন কার্ড পাওয়া গেছে। তিনি বলেন, বর্তমান সরকার স্বচ্ছ প্রশাসনের ওপর বিশেষভাবে জোর দিচ্ছে। ‘আমরা একটা ভেরিফিকেশন শুরু করেছিলাম এবং তাতে দেখতে পেয়েছি প্রায় ৬২,৩৪০টি ভুয়ো রেশন কার্ড রয়েছে এবং এই কার্ডগুলোর আওতায় ২,৮০,৭৭৬ জন অবৈধ পিডিএস গ্রাহক রয়েছেন’, বলেন তিনি। তিনি এও বলেন, আগের সরকারের আমলে পঞ্জীয়ন করা ৯,৬২,০৪৬টি রেশন কার্ডের মধ্যে ৮,৯৯,৭০৬টি রেশন কার্ড বৈধ বলে পাওয়া গেছে। আর এতে সুবিধা প্রাপকের সংখ্যা ৩৯,৪০,২৭৭ থেকে কমে দাঁড়িয়েছে ৩৬,৫৯,৫০১। তিনি আরও বলেন, বর্তমানে ত্রিপুরায় ৩০টি সামাজিক সুরক্ষা বিষয়ক প্রকল্প চালু রয়েছে। এই অবৈধ হিতাধিকারীরাও বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা ভোগ করে যাচ্ছে।

সম্প্রতি বিপ্লব দেব নেতৃত্বাধীন বিজেপি সরকার ক্ষমতায় আসার পর ঘোষণা করে যে, বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের তালিকায়য় নতুন সুবিধাপ্রাপকদের নাম আপাতত অন্তর্ভুক্ত করা যাবে না। এ প্রসঙ্গে আইনমন্ত্রী রতনলাল নাথ বলেন, রাজ্য সরকারের সামাজিক সুরক্ষা পেনশন প্রকল্পের আওতায় ৪ লক্ষ ১৯ হাজার হিতাধিকারীর নাম পঞ্জীয়ন করা হয়েছে। এর মধ্যে গত মে মাসে ৪ লক্ষ ১৭ হাজার, জুন মাসে ৪ লক্ষ ১৬ হাজার এবং জুলাইয়ে ৪ লক্ষ ১৪ হাজার হিতাধিকারি পেনশনের সুবিধা পেয়েছেন। তবে গত ফেব্রুয়ারিতে ক্ষমতায় আসার আগে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল, সামাজিক সুরক্ষা পেনশন প্রতি মাসে ৭০০ টাকা থেকে বাড়িয়ে দু’হাজার করা হবে।

মন্ত্রী বলেন, ‘নির্বাচনী প্রতিশ্রুতিতে আমরা সামাজিক সুরক্ষা পেনশন বাড়ানোর কথা বলেছিলাম। তবে একইসঙ্গে আমরা অবৈধ হিতাধিকারীদেরও খুঁজে বের করছি।’

September17: in a digitization drive of Public Distribution System (PDS) as a part of e-government services, the Tripura government has identified over 60,000 fake ration cards. This was informed by state Law Minister Ratan Lal Nath. The digitization drive is move to end corruption and bring accountability in public services.

Speaking to the media, Ratan Lal Nathsaid, “We conducted verification through a digitisation drive and found that 62,340 ration cards and 2, 90,776 PDS consumers are fake.” The state food department had 9,62,046 ration cards registered in total during the erstwhile Left Front government. However, the incumbent state government found only 8,99,706 genuine cards.

The ministry further informed that the list of beneficiaries also came down to 36,59,501 from 39,40,277. With over thirty social security schemes operational in Tripura, Nath said that many ‘fake’ beneficiaries were busted in different social security schemes.

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker