CultureBreaking News

ভাবীকালের নাটক ‘আজও বহমান’ ১৫ সেপ্টেম্বর বঙ্গভবনে

১২ সেপ্টেম্বর : শিলচরের বিশিষ্ট নাট্যসংস্থা ভাবীকাল নতুনদের নিয়ে আবারও নাটক মঞ্চস্থ করতে চলেছে। আগামী ১৫ সেপ্টেম্বর, শনিবার শিলচর বঙ্গভবনে ভাবীকাল মঞ্চস্থ করছে নাটক ‘আজও বহমান’। শুরু হবে সন্ধে ৬টা ৪৫ মিনিটে। প্রয়াত অঞ্জলি পাল স্মৃতি নাট্য সন্ধ্যায় ভাবীকালের এই নাটকটি মহাভারতের ওপর আধারিত।

নাটকটি মূলত কর্মশালা ভিত্তিক একটি প্রযোজনা। গত কিছুদিন ধরে ভাবীকালের নির্দেশক শান্তনু পালের তত্ত্বাবধানে যে কর্মশালা হয়েছে, নাটকটি তারই ফসল। মঞ্চের সামনে ও পেছনে সবমিলিয়ে ৩৫ জন কুশীলব রয়েছেন।নির্দেশক শান্তনু পাল জানান, এই নাটকে যারা অভিনয় করছেন, তাদের বেশিরভাগ নতুন। নতুনদের নাটকমুখী করতে গত কয়েক বছর থেকেই নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভাবীকাল। কর্মশালার আয়োজন করা হচ্ছে। বাইরের প্রশিক্ষকদের নিয়ে এসেও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

শান্তনু জানান, আজও বহমান নাটকটি বিভিন্ন বিখ্যাত নাটক ও রচনা থেকে সংকলন করা হয়েছে। রাজশেখর বসুর ‘মহাভারত’, নৃশিংহ প্রসাদ ভাদুড়ির ‘কথা অমৃত সমান’, বুদ্ধদেব বসুর ‘প্রথম পার্থ’ এবং দীপক স্বদেশের ‘কোর্ট মার্শাল’ থেকে অংশবিশেষ তিনি নাটকের স্বার্থেই নিয়েছেন।
নির্দেশকের কথায়, এই নাটকটি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। মাত্র ১ ঘণ্টা ৪৫ মিনিটের নাটক, ফলে দর্শকদের খুব বেশি সময় ব্যয় করতে হচ্ছে না। তাছাড়া ইদানীং নাটক দেখার প্রতি অনেকেই ঝুঁকছেন। এটিকে নাটকের স্বার্থে এক নয়া দিক বলে তিনি উল্লেখ করেন।ফলে নতুনদের এই নাটক দেখতে দর্শকরা আসবেন বলে আশাবাদী তিনি।

প্রসঙ্গত, একইভাবে গত বছর তপন চৌধুরী স্মৃতি নাট্য সন্ধ্যার আয়োজন করেছিল ভাবীকাল। এ বছর নাটকটি প্রয়াত অঞ্জলি পালের স্মৃতিতে উৎসর্গ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker