Barak UpdatesBreaking News

ক্যাব এখন ক্যাএএ, বিশিষ্টজনদের প্রতিক্রিয়া
CAB is now Citizenship Amendment Act, read reaction of eminent citizens

নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) এখন আইনে (ক্যাএএ) পরিণত। কী বলেন এই অঞ্চলের বিশিষ্টজনেরা?

শান্তনু নায়েক, আইনজীবীঃ লোকসভা ও রাজ্যসভায় যেভাবে বিলটিকে পাশ করিয়ে আনা হয়েছে, সে জন্য আমি প্রথমেই বিজেপি সহ এনডিএ নেতাদের অভিনন্দন জানাই। পাশাপাশি  বিলকে আইনে রূপান্তরিত করতে যারা লাগাতার হোমওয়ার্ক করেছেন, সেইসব আরএসএস, ভিএইচপি এবং অধিবক্তা পরিষদের কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ জানাই।

জয়দীপ বিশ্বাস, কলেজশিক্ষকঃ আইন তো হওয়ারই ছিল, হয়েছে। কিন্তু অসমের পরিস্থিতিটা উদ্বেগজনক। এই বিদ্বেষ ভাব থেকে যায় কিনা তা-ই চিন্তার।

হিমাশিস ভট্টাচার্য, ব্যাঙ্ক অফিসারঃ এতদিনের আগ্রহ বাস্তবায়িত হয়েছে। যদিও সংশোধনটা ঠিক কী কী হয়েছে, তা স্পষ্ট নয়। এ নিয়ে নানা জনে নানা ব্যাখ্যা দিচ্ছেন। তবু এ কথা বলতেই হয়, দেশভাগ করে যে অন্যায়টা করা হয়েছিল, আজ এরই প্রায়শ্চিত্ত হল।কিন্তু ধর্মের ভিত্তিতে তৈরি সংশোধনী নিয়ে ব্রহ্মপুত্র উপত্যকা যেভাবে ভাষায় বিভক্ত হয়ে পড়ছে, তা উদ্বেগের।

অপ্রতীম নাগ, কলেজশিক্ষকঃ এটি একটি ঐতিহাসিক দিন বলেই আমি মনে করি। আশা করছি, আন্দোলনকারীদের শুভবুদ্ধির উদয় হবে। তা যত দ্রুত হয়, ততই মঙ্গল।

সৌরভ চক্রবর্তী, কম্পিউটার টেকনিশিয়ানঃ প্রচুর মানুষ চাপমুক্ত হলেন। কিন্তু ব্রহ্মপুত্র উপত্যকার গণ্ডগোলটাই এখন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাঁদের আতঙ্কের যে কী কারণ, সেটাই বোঝা গেল না। আইন প্রণীত হওয়ায় এখন কি বাংলাদেশ থেকে দলে দলে মানুষ এসে নাগরিকত্ব পেয়ে যাবে নাকি! যারা আগে থেকে বসবাস করছেন, তাঁরাই তো নাগরিকত্ব সহ থাকছেন, তবে সমস্যাটা কোথায়!

কৃশানু ভট্টাচার্য, সমাজকর্মীঃ আমি খুশি যে, আমাদের উদ্বাস্তু ভাইবোনেরা রক্ষাকবজ পেলো। কিন্তু উজান অসমের ভাইদের কথা ভেবে আমাদের এই সময়ে আমোদ-আহ্লাদ সাজে না। আজ আমাদের তাদের পাশে দাঁড়ানো উচিত। আসাম চুক্তির ৬ নং ধারার বাস্তবায়ন কিন্তু বাকি রয়েছে!

আইনজীবী ইমাদউদ্দিন বুলবুল ও প্রকাশক পুণ্যপ্রিয় চৌধুরী দুজনই বলেন, নো কমেন্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker