NE UpdatesBarak UpdatesBreaking News

সাংসদরা শুধু ঝগড়াই করে, এ ভুল ভাঙল, লিখেছেন ডা. রাজদীপ রায়
The myth that MPs only quarrel in Parliament is now broken, writes Dr. Rajdeep Roy

।।ডা. রাজদীপ রায়।।

১৭ আগস্টঃ আমার কাছে অত্যন্ত গর্বের কথা, আমি একটা ঐতিহাসিক অধিবেশন দিয়ে সাংসদজীবন শুরু করেছি। ১৯৫২ সালে এক অধিবেশনে সবচেয়ে বেশি বিল পাশ হয়েছিল। ২৪টি। এ বার মোট ৩৬টি বিল পাশ হয়েছে। ভালো লাগল, বিরোধীরা তাঁদের শক্তি সম্পর্কে অবগত রয়েছেন। ফলে নিছক বিরোধিতার জন্য বিরোধিতা কমই হয়েছে। বরং তাঁরা দলীয় নীতি-কর্মসূচির দরুন যে টুকু আপত্তির প্রয়োজন, সেটুকুই করেছেন। অধিকাংশ ক্ষেত্রে তাঁদের গঠনমূলক সমালোচনাই আমার নজরে পড়েছে।

এ ছাড়া, কোনও বিলের বিরুদ্ধেই বিরোধীরা একজোট হয়ে কথা বলতে পারেনি। কোনও বিলে দুই দল বিরোধিতা করেছে, তো আরেক বিলে তাদেরই এক দল সমর্থন করছে। তবে শাসকদল মর্যাদার সঙ্গে বিরোধীদের কথা শুনতে চেয়েছে। তাঁদের প্রস্তাবাদি থেকে যতটা নেওয়া সম্ভব, তা নিয়ে সংশোধন করেছে। এ সংসদীয় গণতন্ত্রের জন্য সুস্বাস্থ্যের লক্ষণ।

যথেষ্ট সংখ্যায় সাংসদ আছে বলেই কারও কথা না শুনে একের পর এক বিল পাশ করিয়ে নেওয়া হয়েছে, এমনটাও ঘটেনি। মোট ২৬০ ঘণ্টা বিতর্ক হয়েছে। ১ হাজার ৮৬টি প্রশ্ন উত্থাপিত হয়েছে। এক জিরো আওয়ার পৌনে চার ঘণ্টা চলেছে। অধিকাংশই যে অভিজ্ঞতাসম্পন্ন, তাও নয়। এই লোকসভায় আমার মতো নতুন সাংসদ রয়েছেন ২৬৪জন।

নতুন হলেও তাদের রাজনৈতিক জ্ঞানের তারিফ করতেই হয়। ফলে সংসদ সম্পর্কে যে একটা ধারণা ছিল,তা প্রথম অধিবেশনেই ভেঙে গিয়েছে। আগে আমার মনে হতো, সাংসদরা সংসদভবনে বসে শুধু ঝগড়া করেন, আর কিছু হলেই ভাঙচুর করে। পরে ক্যান্টিনে গিয়ে কম পয়সায় খাওয়া-দাওয়া করেন। এ বার গিয়ে দেখলাম, পুরো ভিন্ন বিষয়। এ ভাবে যদি প্রতিটি অধিবেশনকে কাজের মধ্যে বেঁধে রাখা যায়, তাহলে দেশবাসীর মনে সংসদের মর্যাদা বেড়ে যাবে। বাড়বে সাংসদদের মর্যাদাও।

এখানে বিশেষভাবে উল্লেখ করতে হয় ওম বিড়লার কথা। তাঁকে দেখে শ্রদ্ধা জাগে। অধ্যক্ষ নির্বাচিত হয়েই প্রথম অধিবেশনটা কী সুন্দর চালালেন!

(আগামী পর্বে——–চোখের দিকে তাকিয়েই ভেতরের কথা বুঝে যান মোদিজি)

।।অনুলিখন।।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker