Barak UpdatesFeature Story

দল করলেও চেয়ারে বসে নিরপেক্ষ থাকব, লিখেছেন আমিনুল হক
Though I belong to a party but on seating on the chair, I will be neutral, writes Aminul Haque

।।আমিনুল হক লস্কর।।

নতুন উপাধ্যক্ষ, আসাম বিধানসভা

ছাত্র রাজনীতি দিয়ে শুরু হয়েছিল আমার পরিক্রমা। পরে যুব রাজনীতিতে অভিজ্ঞতা অর্জন করি। এ বার এক পবিত্র স্থানে কিছুটা হলেও বিশেষ দায়িত্ব পালনের সুযোগ পেয়েছি। উপাধ্যক্ষ হিসেবে শপথ গ্রহণের পর আমার মনে হচ্ছে, আমার যা প্রাপ্তি ছিল, তা আমি পেয়েছি। আজকের দিনটি আমার কাছে আরও বেশি স্মরণীয় হয়ে থাকবে, কারণ শপথ নিয়ে প্রথম দিনেই আমি ১ ঘণ্টা ৪৫ মিনিট অধিবেশন চালাই। আমি তাতে অত্যন্ত গর্বিত। প্রবীণ বিধায়ক, মন্ত্রীরা পরে বললেন, কোনও ত্রুটি ছাড়াই প্রথম দিনে এতটা সময় কাজ করতে সক্ষম হয়েছি। অনেকেই শুরুর দিকে নার্ভাস হয়ে যান, বলছিলেন তাঁরা। আমার তেমন কোনও বোধ হয়নি। সত্যি বলছি, ভয়-টয় পাইনি।

বিজেপির প্রতি অসীম শ্রদ্ধাবোধ আমার অটুট থাকবে। দলই আমাকে এমন জায়গায় নিয়ে এসেছে। তাই আমি দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল আমাকে এই পদের জন্য যোগ্য মনে করেছেন, সে জন্য তাঁকে আমি ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাতে হয় সোনাই বিধানসভা আসনের প্রত্যেক ভোটারকে। তাঁরা নির্বাচিত করে আমাকে বিধানসভায় না পাঠালে উপাধ্যক্ষের কথাই আসত না। আমার প্রণাম জানাই কবীন্দ্র পুরকায়স্থ সহ আমার অভিভাবক-স্থানীয় নেতৃবৃন্দকে।

খুব ব্যক্তিগত একটা কথা বলি। আজ শপথ গ্রহণের সময় থেকে বারবার আমার বাবা-মার কথা মনে পড়ছে। তাঁরা আজ জীবিত নেই। আমি তাঁদের উদ্দেশে আমার প্রণাম নিবেদন করি। তাঁদের আশীর্বাদ চাই, যাতে নিরপেক্ষভাবে সদন পরিচালনা করতে পারি। সদনের গরিমা যেন আমি অটুট রাখতে পারি।

আরেকটা কথা, ডেপুটি স্পিকার পদে নাম চূড়ান্ত হওয়ার পর থেকেই অনেকে বলছেন, দলীয় কাজকর্ম করতে পারব কিনা। আমি বলছি, এটা সত্য কথা যে, উপাধ্যক্ষ একটি সাংবিধানিক পদ। কিন্তু বাধ্যবাধকতার মধ্যে থেকেও দলের জন্য কাজ করা যায়। মানুষের জন্য কাজ করা যায়। আমি ঠিক সে সব করে যাব। আবার অধিবেশন চলাকালে চেয়ারে গিয়ে যখন বসব, তখন আমি নিরপেক্ষতা বজায় রাখব।

(সাক্ষাতকারভিত্তিক অনুলিখন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker