India & World UpdatesBreaking News

জন্মদিনে গুগলে ডুডল অমরীশ পুরী
Google honours Amrish Puri on his birth anniversary with doodle

২২ জুন : গুগল ডুডল স্মরণ করল বলিউডের ‘সেরা খলনায়ক’কে। অভিনেতা অমরীশ পুরীর ৮৭তম জন্মদিনে তাঁকে নিয়ে ডুডল তৈরি করল গুগল। ১৯৩২ সালে পাঞ্জাবে জন্ম এই অভিনেতা প্রথম বলিউডে অভিনয় করেন ৩৯ বছর বয়সে। ভারতীয় সিনেমার ইতিহাসে তিনি সবথেকে স্মরণীয় খলনায়ক।

‘মোগাম্বো খুশ হুয়া’, বললেই যে চেহারা চোখের সামনে ভেসে ওঠে তিনি আর কেউ নন, অমরীশ পুরী। হিন্দি, মারাঠি, কন্নড়, পাঞ্জাবী, মালয়ালম, তেলুগু, তামিল এবং ইংরাজী মিলিয়ে প্রায় ৪০০র বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। বিশেষত, নয়ের দশকের বেড়ে ওঠা মানুষদের কাছে তাঁর জনপ্রিয় চরিত্র ‘মোগাম্বো’। ১৯৮৭ সালের ক্লাসিক ছবি ‘মিস্টার ইন্ডিয়া’তে এই ভূমিকায় দেখা গিয়েছিল তাঁকে।

অমরীশ পুরীকে নিয়ে এই ডুডল তৈরি করেছেন পুনের শিল্পী দেবাংশু মৌলিক, কমলা ব্যাকগ্রাউন্ডে তৈরি হয়েছে অভিনেতার স্কেচ। থিয়েটারে কাজ করতেন, সঙ্গে ভয়েস ওভারের কাজও চলছিলই। এরই মধ্যে ১৯৭১ সালে ‘রেশমা অউর শেরা’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন তিনি। হলিউডের কাজ করেছেন অমরীশ পুরী। অস্কার জয়ী গান্ধী ছবিতে তাঁকে দেখা গিয়েছিল পার্শ্বচরিত্রে। ‘টেম্পল অফ ডুম’ ছবিতেও কাজ করেছেন তিনি। স্টিফেন স্পিলবার্গ একবার বলেছিলেন, ‘‘অমরীশ পুরী আমার প্রিয় খলনায়ক, যা এখনও পর্যন্ত বিশ্বের সেরা কীর্তি।”

বলিউডে দিলওয়ালে ‘দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিতে চৌধুরী বলদেব সিং, ‘করণ অর্জুন’-এ ঠাকুর দুর্জন সিং, ‘গদর: এক প্রেম কথা’ ছবিতে মেয়র অসরফ আলি এবং ‘নায়ক: দ্য রিয়্যাল হিরো’ ছবিতে মুখ্যমন্ত্রী বলরাজ চৌহানের চরিত্রে মানুষ মনে রাখবে এই অমরীশ পুরীকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker