Barak UpdatesBreaking News

বিএড কোর্সে ব্রাত্য বরাক, প্রতিবাদ বঙ্গ সাহিত্যের
Colleges of Barak Valley not permitted to start B.Ed course, protests Banga Sahitya

২১ জুনঃ অসমের কলেজগুলিতে ইন্টিগ্রেটেড বি এড কোর্স চালু করার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। কিন্তু তাতে বঞ্চিত করা হয়েছে বরাক উপত্যকাকে। কোথায় কোথায় পড়ানো হবে এই কোর্স? রাজ্যের প্রায় সব জেলার বিভিন্ন কলেজের দীর্ঘ তালিকা প্র্রকাশ করেছে সরকার। সেই তালিকায় নেই বরাক উপত্যকার কোনও কলেজের নাম। সরকারের এমন সিদ্ধান্তে তিন জেলাতেই তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

বরাক উপত্যকা বঙ্গসাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের আশঙ্কা, অন্যান্য শিক্ষাগত যোগ্যতা থাকলেও বরাক উপত্যকার যুবক-যুবতীরা কিছুদিন পরে শিক্ষকতার জন্য আবেদনই করতে পারবে না। কারণ মাধ্যমিক স্তরে স্কুলগুলোতে শিক্ষকতার ক্ষেত্রে বিএড ডিগ্রি বাধ্যতামূলক করা হয়েছে। এর সঙ্গে সঙ্গতি রেখেই কলেজগুলিতে বিএড ডিগ্রি কোর্স চালু করার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু বরাকের কলেজগুলিতে এই কোর্স করার সুযোগ নেই।

বঙ্গ সাহিত্যের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক গৌতমপ্রসাদ দত্ত বলেন, শুধু তা-ই নয়, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ সহ উপত্যকার বেসরকারি বিএড কলেজগুলির স্বীকৃতিও বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। উপযুক্ত সংখ্যক যোগ্যতাসম্পন্ন শিক্ষক, সুগঠিত পরিকাঠামো ব্যবস্থা, আর্থিক ব্যাপারে নানা বিধি-নিয়ম পুরোমাত্রায় মানা না হলে স্বীকৃতি বাতিল করবে বলে এনসিটিই জানিয়ে দিয়েছে। এখানকার  বেসরকারি বিএড কলেজগুলি এমনিতেই নানা সমস্যায় ধুঁকছে। আর সরকারি কলেজটিতে দীর্ঘদিন ধরে শিক্ষক নেই বললেই চলে। এই পটভূমিতে এনসিটিই তাদের স্বীকৃতি বাতিল করলে বরাক উপত্যকায় বিএড পড়ার সুযোগই থাকবে না। ফলে অদূর ভবিষ্যতে উপত্যকার বিদ্যালয়গুলিতে শূন্যপদ পূরণের জন্য বিজ্ঞপ্তি জারি হলে স্থানীয় যুবক-যুবতীরা আবেদনই করতে পারবে না।

গৌতমবাবু বলেন, যখন সরকারি ক্ষেত্রে বরাক উপত্যকার কর্মপ্রার্থীদের নিযুক্তির পথ প্রায় রুদ্ধ হয়ে গিয়েছে, তখন বিদ্যালয়গুলিতেও যদি এই অবস্থা হয়, তাহলে স্থানীয় কর্মপ্রার্থীদের ভবিষ্যত চিরতরে অন্ধকারময় হয়ে দাঁড়াবে। তাঁর খেদ, যখন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল প্রতিনিয়ত বরাক-ব্রহ্মপুত্র সমন্বয় ও সমবিকাশের প্রতিশ্রুতি দিয়ে আসছেন, তখন দুই উপত্যকার প্রতি দুই রকম মনোভাব কেন! গৌতমবাবু এই ইস্যুতে উপত্যকার জনপ্রতিনিধিদের হস্তক্ষেপ কামনা করেন। সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষক-ছাত্র সংগঠন ও সুশীল সমাজকে এগিয়ে এসে সরব হওয়ার জন্য আহ্বান জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker