Barak UpdatesBreaking News

এনকেফেলাইটিসঃ কাছাড়ে উদ্বেগের কিছু নেই, বললেন স্বাস্থ্যকর্তারা
Encephalitis: Nothing to be tensed in Cachar, says health officials

২০ জুনঃ বিহারে এনকেফেলাইটিসে দেড়শো শিশুর মৃত্যু কাছাড় জেলাতেও উদ্বেগ ছড়িয়েছে। সাধারণ মানুষ দুশ্চিন্তায়, এখানেও-না মশাবাহিত রোগটি ছড়িয়ে পড়ে! স্বাস্থ্যকর্তারা জানিয়ে দিয়েছেন, তাঁরা সতর্ক রয়েছেন। উদ্বেগের কিছু নেই। এই বছর মোট ২৩জনকে এনকেফেলাইটিসে আক্রান্ত বলে সন্দেহ করা হয়েছিল। রক্ত পরীক্ষায় ৬জনের দেহে অ্যাকিউট এনকেফেলাইটিস সিনড্রোম ধরা পড়ে। তাঁদের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। মার্চে মারা যান কালাইনের ৮০ বছরের বৃদ্ধ রাজেন্দ্র রায়। গতমাসে মৃত্যু হয় রাজাটিলার বাসিন্দা ৬৫ বছরের শঙ্কু দাসের। বাকি চারজন সুস্থ হয়ে উঠছেন। তাঁদের বাড়ি কাটিগড়ার জালালপুর, সোনাই, হরিনগর ও শিলচর শহরে।

জেলা সার্ভেল্যান্স অফিসার ডা. অজিত ভট্টাচার্য জানিয়েছেন, এনকেফেলাইটিস যেন এখানে থাবা বসাতে না পারে, সে জন্য তাঁরা সতর্ক রয়েছেন। যে সব অঞ্চলে পজিটিভ ধরা পড়েছে, সেই এলাকাগুলিতে টিকাকরণে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। গত ১৭ জুন বৈঠকে বসে গোটা বিষয় পর্যালোচনা করেন তাঁরা।

ওই বৈঠকে অতিরিক্ত জেলাশাসক বিক্রম দেবশর্মা পৌরোহিত্য করেন। সেখানে পরিষ্কার-পরিচ্ছন্নতার ওপর গুরুত্ব আরোপ করা হয়। ফগিং সহ অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা হবে বলে বৈঠকে স্থির হয়। এ ছাড়া, বেসরকারি হাসপাতালগুলিকেও এনকেফেলাইটিস রোগী গেলেই জেলা স্বাস্থ্য বিভাগকে জানাতে বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker