Barak UpdatesHappeningsBreaking News

শিলচরে ভারত বিকাশ পরিষদের প্রতিষ্ঠা দিবস পালিত 

ওয়েটুবরাক, ১১ জুলাইঃ ভারত বিকাশ পরিষদ শিলচর শাখার উদ্যোগে বুধবার ভারত বিকাশ পরিষদের প্রতিষ্ঠা দিবস পালন করা হয়। এদিন সন্ধ্যায় শহরের লোচন বৈরাগী রোডস্থিত ইন্দ্রপ্রস্থ অনুষ্ঠান ভবনে এই উপলক্ষে এক সভার আয়োজন করা হয়। সভায় পৌরহিত্য করেন সংস্থার শিলচর শাখার সভাপতি জ্যোতির্ময় দত্ত। শুরুতে বন্দেমাতরম সংগীত পরিবেশন সহ স্বামী বিবেকানন্দ ও ভারত মাতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে সভার কাজ শুরু হয়। স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সভাপতি জ্যোতির্ময় দত্ত।

এদিন সংস্থার পক্ষ থেকে বরাক উপত্যকা তথা উত্তর পূর্বাঞ্চলের খ্যাতনামা অস্থিরোগ বিশেষজ্ঞ ডাঃ সুজিত কুমার নন্দী পুরকায়স্থকে উত্তরীয়, স্মারক সম্মাননা ও বিবেকানন্দের উপর লেখা বই প্রদান করে সংবর্ধিত করা হয়। ডাঃ সুজিত কুমার নন্দী পুরকায়স্থ বিগত ২৬ বছর ধরে পরিষদের দ্বারা আয়োজিত কৃত্রিম অঙ্গ শিবিরে যোগদান করে সহযোগিতার হাত বাড়ানোর জন্যই এই সম্মান প্রদান করা হয়। তাছাড়াও গবাদি পশুর টিকাকরণ প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য জেলা পশুপালন ও পশু চিকিৎসা বিভাগের ভারপ্রাপ্ত যুগ্ম সঞ্চালক ডাঃ মনোরঞ্জন সরকারকেও সংস্থার পক্ষ থেকে সংবর্ধিত করা হয়। সংস্থার পাশে থেকে সহযোগিতার হাত বাড়ানোর জন্য প্রশান্ত পাল, প্রীতমজিৎ রায় এবং শ্যামাপদ দেবকেও উত্তরীয় দিয়ে সম্মান জানায় সংস্থা ।

সভায় বক্তব্য রাখতে গিয়ে প্রধান অতিথি ডাঃ এস কে নন্দী পুরকায়স্থ ভারত বিকাশ পরিষদের শিলচর শাখাকে উন্নয়নের দিকে এগিয়ে নেওয়ার জন্য সবাই মিলে একটা রূপরেখা তৈরির পরামর্শ প্রদান করেন। ডাঃ নন্দী পুরকায়স্থ বলেন, স্বামী বিবেকানন্দের স্বপ্ন সাকার করতে হলে যুব সমাজকে অধিক প্রাধান্য দিতে হবে৷ তিনি তার জন্য সংস্থার কাজে যুবাদের অংশীদারিত্ব চান। তিনি বলেন, এই দেশ পরিচালনা করবে যুবারাই৷ কাজেই যুবারা এগিয়ে না এলে স্বামীজির স্বপ্ন অধরা থাকবে। তাঁর কথায়, শিলচরে অনেক এনজিও তথা ক্লাব রয়েছে যারা সামাজিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে, কিন্তু লক্ষ্যনীয় ভাবে সেখানে যুব সমাজের প্রতিনিধিত্ব তুলনামূলক ভাবে কম। ডাঃ নন্দী পুরকায়স্থ বলেন, যখনই যুব সমাজ এগিয়ে আসবে তখনই একটি সমাজ বা রাষ্ট্র উন্নতির শিখরে পৌঁছাতে পারবে।

এদিনের সম্মানিত অতিথি ডাঃ মনোরঞ্জন সরকার নিজের বক্তব্য রাখতে গিয়ে বলেন, নিজের কর্তব্যকেই জীবনে বেশি প্রাধান্য দিয়েছেন। তাঁর বক্তব্য, “এই সমাজ আমাকে অনেক কিছু দিয়েছে, আমি সমাজের ঋণ কোনদিন শোধ করতে পারব না৷ তাই সমাজের জন্য সেবা প্রদানের চেষ্টা করছেন।

এদিনের গোটা অনুষ্ঠান সঞ্চালনা করেন ভারত বিকাশ পরিষদের শিলচর শাখার প্রতিষ্ঠাতা সদস্য অংশু কুমার রায়। তিনি তাঁর বক্তব্যে বলেন, ১৯৯৭ সালে শিলচরে সংস্থার আত্মপ্রকাশ ঘটেছিল। তবে শিলচর শাখায় কাজ শুরু হয় ১৯৯৮ সাল থেকে। সেই দিন থেকেই  শাখার মুখ্য প্রজেক্ট কৃত্রিম অঙ্গ শিবির এবং ডাঃ সুজিত কুমার নন্দী পুরকায়স্থ শুরু থেকেই শিবিরে যোগদান করে চলেছেন। অংশুবাবু জানান, যারা চলতে পারে না, যাদের পা নেই, হাত নেই তাদেরকে তাঁরা বিনা পয়সায় কৃত্রিম অঙ্গ প্রদান করে আসছেন। সংস্থার নিজস্ব কারখানা রয়েছে গুয়াহাটিতে । এধরনের আরও আটটি কারখানা রয়েছে সমগ্র ভারতবর্ষে ।

ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন সংস্থার সম্পাদক শঙ্কর বিশ্বাস। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থার শিলচর শাখার প্রাক্তন সভাপতি রজত ঘোষ, অনিরুদ্ধ দেবরায় প্রমুখ। এদিন সমাজের বিশিষ্ট ব্যক্তিত্ব অমিত খাণ্ডেলওয়াল ও সঞ্চিতা দত্তকে সংস্থার সদস্যপদ প্রদান করা হয়। তাদের সংকল্প পাঠ করান অংশুকুমার রায়।

মূল অনুষ্ঠানের পর দ্বিতীয় পর্বে আয়োজিত হয় কচিকাঁচাদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker