NE UpdatesHappeningsBreaking News

শোভাযাত্রা-সাংস্কৃতিক অনুষ্ঠানে শেষ হলো বাংলা সাহিত্য সভার রাজ্য সম্মেলন

ওয়ে টু বরাক, ২৬ মার্চ : শোভাযাত্রা, আত্মসমীক্ষা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলা সাহিত্য সভা অসম-এর রাজ্য প্রতিনিধি সম্মেলন রবিবার শেষ হয়েছে। দিনের কর্মসূচি শুরু হয় সাংস্কৃতিক শোভাযাত্রার মাধ্যমে। গুয়াহাটির বেশ কয়েকটি স্কুলের ছাত্রছাত্রী, সংগঠনের রাজ্য প্রতিনিধি এবং অন্য সদস্যরা এতে অংশগ্রহণ করেন।

সকাল সাড়ে ১০টায় সুদর্শন গুপ্ত স্মৃতিমঞ্চে শুরু হয় চিন্তন বিশ্লেষণ আত্মসমীক্ষা। রাজ্যের বিভিন্ন শাখার একজন করে প্রতিনিধি এতে অংশ নেন। শিলচরের সমরবিজয় চক্রবর্তী বলেন, বাংলা ভাষা যাতে ক্লাসিক্যাল ল্যাঙ্গোয়েজের স্বীকৃতি পায়, সে ব্যাপারে সংগঠনকে কাজ করে যেতে হবে। বদরপুরের মৈনাক চক্রবর্তী বলেন, সব স্কুলে লাইব্রেরি স্থাপনের প্রয়োজনীয়তা রয়েছে। এজন্য সংগঠনকেই সরকারকে চাপ সৃষ্টি করতে হবে। বঙ্গাইগাওয়ের প্রতিনিধি আশিস বিশ্বাস বলেছেন, বাংলা বিষয়ক কর্মশালা আয়োজন করতে হবে। ডিব্রুগড়ের স্বপ্না বিশ্বাস বাংলা ও অসমিয়া দুটো ভাষাতেই পারদর্শী শিক্ষক নিয়োগের পরামর্শ দেন। এ ব্যাপারে বাংলা মাধ্যমের স্কুলগুলোর প্রধান শিক্ষকদের সঙ্গে আলোচনায় বসা যায় কি না তা বিবেচনা করে দেখার পরামর্শ দেন। এ ছাড়া আরও অনেকে মূল্যবান মতামত তুলে ধরেছেন।

অনুষ্ঠানে অংশ নিয়ে রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অমলেন্দু চক্রবর্তী বলেন, বাংলা সাহিত্য সভাকে আগামীতে অনেক কাজ করতে হবে। তিনি বলেন, সবাইকে সভায় অংশগ্রহণ করতে হবে। তিনি আরও বলেন, শিক্ষামন্ত্রী সভাকে অনুবাদের জন্য ১০টি বই দিতে চেয়েছেন। আমরা চাই ১০টি বাংলা বইও অসমিয়ায় অনুদিত হোক। আর এই কাজটা সবাইকে ভাগ করে নিতে হবে। যুগশঙ্খ পত্রিকার স্বত্তাধিকারী বিজয় কৃষ্ণ নাথ বলেছেন, যে মাধ্যমের স্কুলই হোক না কেন, সেগুলোতে বাংলা ভাষার শিক্ষক প্রয়োজন। বাঙালি ছেলেমেয়েদের মাতৃভাষা শেখার ওপর জোর দিয়েছেন তিনি। এ দিন সবশেষে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও সংবর্ধনা প্রদান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker