Barak UpdatesHappeningsCultureBreaking News

রাজাদিত্য ব্যানার্জির দুটি তথ্যচিত্র প্রদর্শিত শিলচরে

লায়ন্স-লিও শিলচর গ্রেটারের উদ্যোগে ও বীক্ষণের সহযোগে

ওয়েটুবরাক, ১৩ মার্চ : লায়ন্স ক্লাব অফ শিলচর গ্রেটার ও তাদের যুব শাখা লিও ক্লাব অফ শিলচর গ্রেটারের উদ্যোগে এবং বীক্ষণ সিনে কমিউনের সহযোগিতায় ১১ মার্চ শিলচরের হাসিখুশি ভবনে প্রদর্শিত হলো পরিচালক রাজাদিত্য ব্যানার্জির দুটি ডকুমেন্টারি ফিল্ম  “লস্ট ফর ওয়ার্ডস” এবং “ওয়াটারওয়ালা” । পরিচালক ব্যানার্জি ছোট্ট পরিসরে টোটো ভাষার সংকট, টোটো সম্প্রদায়ের জীবনধারা এবং মাতৃভাষার জন্য তাদের লড়াইকে এই তথ্যচিত্রে তুলে ধরেছেন৷ মাতৃভাষার গুরুত্ব ছবিটিতে ভালভাবে ফুটে উঠেছে।

ওয়াটারওয়ালায় পরিচালক রাজাদিত্য কলকাতার বিলুপ্তপ্রায় ভিস্তিওয়ালাদের গল্প এবং জীবনধারা নিয়ে এসেছেন।
শিলচরের দর্শকরা দুটো তথ্যচিত্রই ভীষণ আন্তরিকভাবে গ্রহণ করেছেন এবং উপভোগ করেছেন। শিলচরের গুণীজনেরা পরিচালক রাজাদিত্য ব্যানার্জির ভাবনা এবং প্রতিভার উচ্ছ্বসিত প্রশংসা করেন।


শনিবার সন্ধ্যায় হাসিখুশি ভবনে প্রথমেই প্রদীপ প্রজ্জ্বলন ও বিশিষ্টজনদের সংবর্ধনার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়। লায়ন্স ইন্টারন্যাশনালের ডিস্ট্রিক্ট ৩২২ জির ক্যাবিনেট সেক্রেটারি (ডেজিগনেট) অনিল জৈন, লায়ন্স ক্লাব অব শিলচর সেন্ট্রালের সভাপতি অরিন্দম ভট্টাচার্য, লায়ন্স ক্লাব অব শিলচর গ্রেটারের সভাপতি দেবরাজ ধর, সম্পাদিকা লাকি দাস, লিও ক্লাব অব শিলচর গ্রেটারের প্রতিষ্ঠাতা সভানেত্রী দেবস্মিতা বিশ্বাস, সহ-সভানেত্রী পর্ণশ্রী দাস, শিক্ষাবিদ বিশ্বতোষ চৌধুরী ও দীপক সেনগুপ্ত, সমাজকর্মী করুণাময় পাল, জয়দীপ চক্রবর্তী, দেবব্রত পাল, রবীন্দ্রনাথ দত্ত বণিক, বীক্ষণ সিনে কমিউনের সম্পাদক নীলোৎপল দাস, বীক্ষণের অন্যতম কর্মকর্তা রত্নদীপ দেব এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তি, বিভিন্ন লায়ন-লিও ক্লাবের প্রতিনিধি, অন্যান্য সংস্থা, প্রতিষ্ঠান এবং চলচ্চিত্র প্রেমীরাও উপস্থিত ছিলেন।জনপ্রিয় ব্যবসায়ী সামাজিক ব্যক্তিত্ব জয় বরদিয়া, সাহা টেক্সটাইল কর্তৃপক্ষ এবং বীক্ষণ সিনে কমিউনের টিমকে তাদের বিশেষ সহযোগিতার জন্য লায়ন্স ক্লাব এবং লিও ক্লাব শিলচর গ্রেটারের পক্ষে সম্মানিত করা হয়।


এ দিনের পুরো সন্ধ্যার সঞ্চালনায় ছিলেন তথ্যচিত্র প্রদর্শনের প্রজেক্ট চেয়ারপার্সন ও লায়ন্স ক্লাব অব শিলচর গ্রেটারের চার্টার প্রেসিডেন্ট সব্যসাচী রুদ্র গুপ্ত। স্বাগত বক্তব্যে  তিনি বলেন, পরিচালক রাজাদিত্য
ব্যানার্জি সামাজিকভাবে ভীষণ সংবেদনশীল বিষয়কে তুলে এনেছেন। বিশেষত, লস্ট ফর ওয়ার্ডস তথ্যচিত্রটি বরাক উপত্যকার শহিদের ইতিহাসের সঙ্গে প্রাসঙ্গিক। দুটো চলচ্চিত্রই আমাদের অস্তিত্ব ও সামাজিক চেতনা বৃদ্ধিতে প্রেরণা জোগাবে। এই প্রয়াসকে সার্থক করতে অবিরাম উৎসাহ প্রদান করেছেন বিশিষ্ট কবি এবং সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব পারমিতা নাগ দে, তাকেও ধন্যবাদ জানিয়েছেন সব্যসাচী।

বীক্ষণ সিনে কমিউনের পক্ষ থেকে রত্নাদীপ দেব তার বক্তব্যে বীক্ষণকে এই প্রয়াসে জড়িত করার জন্য লায়ন্স এবং লিও ক্লাব শিলচর গ্রেটারকে তাদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন। পুরো উদ্যোগের পেছনে যে ব্যক্তি সফলভাবে অনুঘটকের কাজ করেছেন,সেই ব্যক্তি হিসেবে তিনি বিশেষভাবে সব্যসাচী রুদ্র গুপ্তর নাম উল্লেখ করেছেন এবং তাকে বীক্ষণের পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছেন।রত্নদীপ জানিয়েছেন যে আগামী দিনেও বীক্ষণ এধরণের প্রয়াসে লায়ন্স ও লিও ক্লাব শিলচর গ্রেটারের সঙ্গে কাজ করতে প্রস্তুত।
এদিন আয়োজকদের পক্ষে অন্যান্যদের মধ্যে সক্রিয় ছিলেন বীক্ষণের উদয়ন ভট্টাচার্য, সন্দীপ আচার্য, বিশ্বজিৎ শীল, সুজিত দাস এবং বুদ্ধ দাস।


লায়ন্স-লিও ক্লাব শিলচরের পক্ষে ছিলেন ঝুমুর দত্ত,ঋতুপর্ণা পাল, রেশব পুরকায়স্থ, তাহমিনা আখতার, পূরবী দাস, বিজয় রায়, রাজদীপ দাস, ত্রিবর্ণা দেব, মৃণাঙ্ক সাহা এবং রৌশন কুমার সিং।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker