Barak UpdatesHappeningsBreaking News

শিলচরের স্কুলছাত্রীর বই কলকাতা বইমেলায় উন্মোচিত

//শিঞ্জিনী সৌহার্দ্য//

বইমেলার কনিষ্ঠতম লেখকদের একজন হলো শিলচরের স্কুলছাত্রী শুকতারা। সদ্য শৈশবের গণ্ডি পার করেছে শুকতারা সংকল্প। ক্লাস নাইনের মেয়েটির বয়স এখন ১৫। তিন-চার বছর আগে থেকে, ১১ থেকে ১৪ বছর বয়স পর্যন্ত শিলচরের সেই ইস্কুল ছাত্রীর প্রকাশিত অপ্রকাশিত কবিতা গল্প মুক্তগদ্যের সংগ্রহ প্রকাশ করলো ছাপাখানা প্রকাশনার সহোদর – ব্ল্যাক পেপার প্রকাশনা।
বইয়ের নাম Scribbling of Reporter Rodent । লেখাগুলির মধ্যে রয়েছে তিনটি কবিতা, যেগুলি এই প্রথম প্রকাশিত হচ্ছে। ৮০ পাতার এই বইয়ে, অন্যান্য গল্প এবং মুক্তগদ্য রচনাগুলির মধ্যে কিছু কিছু ওয়েটু বরাক ডট কম পোর্টালে এবং ইস্টার্ন ক্রনিকল পত্রিকায় আগেই প্রকাশিত হয়েছে। বইটির একটি ভূমিকা লিখে দিয়েছেন শান্তিনিকেতন পাঠভবনের প্রাক্তন অধ্যক্ষ তথা শান্তিনিকেতন শিশুতীর্থের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য সুপ্রিয় ঠাকুর এবং শিলচর সেন্ট ক্যাপিতানিও স্কুলের অধ্যক্ষ সিস্টার অর্পিতা।

মাত্র ১১ বছর বয়সে লেখা গ্রীক পুরাণের উপর শুকতারার আলোচনা ছিল ওয়েটুবরাকে তার প্রথম প্রকাশিত গদ্য। পটার ভক্তদের জগতে কেউ একজন রিপোর্টার রডেন্ট নামটি ছদ্মনাম হিসেবে বেছে নিলেও শেষ পর্যন্ত সেটা ব্যবহার করেনি। অব্যবহৃত সেই ছদ্মনামে শুকতারার ওয়েটুবরাকেই দ্বিতীয় প্রকাশিত লেখাটি ছিল লর্ড ভলদামোর নিয়ে। সেই কারণেই শুকতারার ছোটবেলার এই লেখাগুলির সংকলনের নাম দেওয়া হয়েছে স্ক্রিবলিং অফ রিপোর্টার রডেন্ট, জানিয়েছেন প্রকাশক দীপায়ন ধর। কলকাতা বইমেলার ৬৪৬ নম্বর স্টলে শনিবার এই বইটিরও আনুষ্ঠানিক উন্মোচন হলো।


অনুষ্ঠানের কেন্দ্রে ছিলেন শুকতারার দুই বয়োজ্যেষ্ঠ বন্ধু, গানের দল ফলসেট্টো ব্যান্ড এবং ওয়াবিস্যাবি পোর্টালের দুই প্রতিষ্ঠাতা সদস্য আদিরা দাস এবং হৃদয় রায়চৌধুরী। ক্লাস নাইনের ফাইনাল পরীক্ষা চলায় ছিলেন না লেখিকা শুকতারা নিজেই। ছোটবেলার শহর শিলচর ছেড়ে তিনি থাকেন এখন চণ্ডীগড়।
ছাপাখানা প্রকাশনার দীপায়ন ধর জানিয়েছেন, ইন্টারনেটে প্রকাশিত লেখাগুলির মধ্যে দিয়েই তিনি শুকতারার লেখাগুলি একত্রিত করে গ্রন্থাকারে প্রকাশ করার সিদ্বান্ত নেন। অল্পবয়সী ইস্কুল ছাত্রছাত্রীদের এই বইটি পড়তে ভাল লাগবে। কোভিডের সময় জনশূন্য ইস্কুলের একটি গাছ এবং একটি শিশুর খণ্ড খণ্ড চিন্তার বিবরণ নিয়ে লেখাটি পড়েই তিনি শুকতারার সব লেখাগুলি প্রকাশ করার সিদ্ধান্ত নেন।
৯ ফেব্রুয়ারি থেকে শিলচরে গোলদিঘী মলের বাতায়নে বইটি পাওয়া যাবে। এছাড়া ৮০১৭৫৯৬৯৫৪ নম্বরে হোয়াটসঅ্যাপ করে ঠিকানা জানিয়ে অনলাইন পেমেন্ট করলে ব্ল্যাক পেপার / ছাপাখানা কুরিয়ার করে বাড়িতে বই পাঠিয়ে দেবে।


শুকতারার বইয়ের আনুষ্ঠানিক উন্মোচন উপলক্ষে হাজির ছিলেন একঝাঁক প্রবীণ এবং নবীন লেখক-লেখিকা, যাঁরা নিজেরাই বইটি সংগ্রহ করেন। এঁদের মধ্যে ছিলেন প্রতিভা সরকার, অর্ধেন্দু শেখর গোস্বামী, রাশিয়ান রুলেতের লেখক সুপ্রিয় চৌধুরী, পাপড়ি গঙ্গোপাধ্যায়, সুপর্ণা চ্যাটার্জি ঘোষাল, সোনালী চন্দ, পিয়ালী চক্রবর্তী, অধ্যাপক ডাক্তার অনির্বাণ দাস, শাক্যজিত ভট্টাচার্য, অর্ঘ্য দত্ত, বরাক উপত্যকার চলচ্চিত্রকার কলকাতা প্রবাসী পার্থ প্রতীম মৈত্র প্রমুখ।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker