NE UpdatesHappeningsBreaking News

২০২৪-এর মধ্যেই গুয়াহাটিতে শুরু হবে দ্বিতীয় মেডিক্যাল কলেজ, চুক্তি স্বাক্ষরের পর মন্তব্য হিমন্তের

ওয়ে টু বরাক, ৪ নভেম্বর : গুয়াহাটির পুরনো কালাপাহাড় ও বর্তমানের নীলাচলনগরে নির্মীয়মান মহানগরের দ্বিতীয় মেডিক্যাল কলেজ আগামী ২০২৪ সালের মধ্যে কার্যক্ষম করে তোলা হবে। শুক্রবার এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। এ দিন দিসপুর জনতা ভবনে আসাম সরকার ও মুম্বইয়ের ব্রাইট স্টার প্রাইভেট লিমিটেডের মধ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।

মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে এ দিন সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন রাজ্য সরকারের চিকিতসা শিক্ষার কমিশনার সচিব সিদ্ধার্থ সিং ও মুম্বইয়ের ব্রাইট স্টার প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা রাধাকৃষ্ণণ দামানি। এই চুক্তির মাধ্যমে গুয়াহাটির দ্বিতীয় মেডিক্যাল কলেজ অর্থাৎ প্রাগজ্যোতিষ মেডিক্যাল কলেজের শৈক্ষিক পরিকাঠামোর জন্য মুম্বইয়ের ব্রাইট স্টার প্রাইভেট লিমিটেড সিএসআর-এর অধীনে ১৫০ কোটি টাকা ব্যয় করবে। শুক্রবার আনুষ্ঠানিকভাবে প্রথম কিস্তির টাকা হিসেবে ব্রাইট স্টার ৫ কোটি টাকা দিয়েছে।

এ দিন অনুষ্ঠানে এই সহযোগিতার জন্য আসামবাসীর পক্ষ থেকে ব্রাইট স্টারকে ধন্যবাদ জানান। তিনি আশাপ্রকাশ করে বলেন, স্বাস্থ্যখণ্ডের বিকাশের ক্ষেত্রে এভাবে আরও সংগঠন এগিয়ে আসবে। গুয়াহাটিতে দ্বিতীয় একটি মেডিক্যাল কলেজের প্রয়োজনীয়তা দীর্ঘদিন থেকেই রয়েছে। এই প্রাগজ্যোতিষ মেডিক্যাল কলেজটি হবে এক হাজার শয্যাযুক্ত। মুখ্যমন্ত্রী আরও বলেন, এমবিবিএস-এ আসনের সংখ্যা আগামী ৫ বছরের মধ্যে ২৭০০-তে বৃদ্ধি পাবে। ২০১৪ সালে এমবিবিএস-এ আসন সংখ্যা ছিল ৭২৬। বর্তমানে আসন সংখ্যা ১২০০। তিনি এও বলেন, রাজ্য সরকার চিকিতসা ব্যবস্থার সমান্তরালে গবেষণামূলক কাজের ওপরও গুরুত্ব আরোপ করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker