NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

এ বছরেই ব্রহ্মপুত্র থেকে পণ্যবাহী জাহাজ যাবে হলদিয়ায়, আশা সোনোয়ালের

ওয়েটুবরাক, ৯ জানুয়ারি : ২০২২ সালের শেষ ভাগে ব্রহ্মপুত্র থেকে মালবাহী জাহাজ চলাচল শুরু হবে বলে আশা ব্যক্ত করেছেন কেন্দ্রীয় বন্দর, জাহাজ পরিবহন, জলপথ এবং আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। ইতিমধ্যে জলপথ মসৃণ করার লক্ষ্যে মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ড্রেজিং আরম্ভ করা হয়েছে। তাছাড়াও বাংলাদেশ এবং ভারত সরকারের সহযোগিতায় সদিয়া থেকে বাংলাদেশ হলদিয়া পর্যন্ত দুই হাজার কিলোমিটার দীর্ঘ জলপথ স্বাভাবিক ভাবে গড়ে তোলার লক্ষ্যে কাজ চলছে বলে উল্লেখ করেন মন্ত্রী সোনোয়াল।

তিনি বলেন, ভারতের অর্থনৈতিক সমৃদ্ধি পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে উত্তর-পূর্ব এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এ অঞ্চলের গুরুত্বপূর্ণ অবদানের সম্ভাবনার কথা অনুধাবন করে এই অঞ্চলের জলপথ নির্মাণ এবং ওই জলপথকে বঙ্গোপসাগরের মুখ্য বন্দরগুলোর সঙ্গে সংযোগ করার প্রচেষ্টা চলছে। মিজোরাম, ত্রিপুরা এবং আসামকে মায়ানমার এবং বাংলাদেশের বন্দরগুলোর সঙ্গে সংযোগ করতে সরকার অক্লান্ত চেষ্টা করে আসছে।
এদিকে, চলতি নদী খননকার্যকে বহনক্ষম এবং অর্থনৈতিকভাবে লাভজনক মাধ্যম হিসেবে গড়ে তুলতে উত্তর-পূর্ব থেকে বিশেষজ্ঞদের একত্রিত করার জন্য ইঙ্গিত করেন মন্ত্রী। তিনি বলেন, তেজপুর বিশ্ববিদ্যালয়, আইআইটি গুয়াহাটি এবং আইআইএম শিলংয়ের বিশেষজ্ঞদের সহযোগিতা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। ব্রম্মপুত্রের সঙ্গে উত্তর-পূর্বের অন্যান্য নদীগুলোর মধ্যে যথেষ্ট সম্ভাবনা রয়েছে এবং নদী পর্যটন, কার্গো পরিবহন এবং এক বৈপ্লবিক অর্থনৈতিক পরিবহন মাধ্যমের বিকাশের ফলে উত্তর-পূর্বের জনগণ প্রত্যক্ষ ভাবে লাভবান হবেন। জলপথ বিকাশ প্রকল্প নদীগুলোকে এক কার্যকরী এবং বহনক্ষম অর্থনৈতিক উন্নয়নের মাধ্যম হিসেবে পুনরুজ্জীবিত করে অঞ্চলটির এক অনুকূল এবং সামগ্রিক বিকাশ নিশ্চিত করার কাজ করছে সরকার বলে মত ব্যক্ত করেন কেন্দ্রীয় মন্ত্রিসভা সনোয়াল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker