NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

অসমিয়া চাপানোর প্রাচীন পরিকল্পনাতেই মুখ্যমন্ত্রীর লিখিত জবাব, আশঙ্কায় আমরা বাঙালি

ওয়েটুবরাক, ২১ ডিসেম্বর : ”বরাকের সরকারি সাইনবোর্ডে  অসমিয়ার ব্যবহার অক্ষুন্ন রেখে বাংলাও ব্যবহার হতে পারে”, আসাম রাজ্য ভাষা আইন নিয়ে বিধানসভায় মুখ্যমন্ত্রীর এই লিখিত জবাবে ভিন্ন উদ্দেশ্য রয়েছে বলে আশঙ্কা করছে আমরা বাঙালি‌ দল৷ আসাম রাজ্য কমিটির কর্মকর্তা সাধন পুরকায়স্থ বলেন, বরাকের সরকারি ভাষা বাংলাই। তবুও অসমিয়া ভাষার সংস্থান কী উদ্দেশ্যে? দেওয়াল লিপি, ফর্ম, প্রপত্র, বিজ্ঞাপন ইত্যাদির কলেবর বৃদ্ধি ছাড়া আর কী কাজে লাগছে এসব, প্রশ্ন তুলছেন তিনি।

বিনা প্রয়োজনে কয়েক দশক পরপর বাংলার সঙ্গে অসমিয়া ভাষার সংস্থানের দিকে দৃষ্টি আকর্ষণ করে সাধনবাবু বলেন, ইতিপূর্বেও বাংলার সঙ্গে অসমিয়া ভাষার মিশ্রণ ঘটিয়ে বরাকে বাংলা ভাষার একটা মৌল পরিবর্তন আনার চেষ্টা হয়েছিল৷ এই দীর্ঘকালীন প্রয়াসের কথা উল্লেখ করে তিনি জানান, ১৯৮৮ সালে অসম সাহিত্য সভার হাইলাকান্দি অধিবেশনে বাংলা পাঠ্যপুস্তকে অসমিয়া শব্দ, বাক্য এমনকী অসমিয়া অনুচ্ছেদ ঢুকিয়ে দেবার পরামর্শ দেওয়া হয়েছিল।

সে বছরই অসমিয়া বুদ্ধিজীবী সত্যপ্রসাদ বরুয়া এক ইংরেজি পত্রিকায় নিবন্ধ লিখেছিলেন,  “এখন অসম সাহিত্য সভার কাজ হল, কম দামের কিছু বই প্রকাশ করার পরিকল্পনা করা, যে বইগুলো অসমিয়া ভাষায় রচিত হবে না৷ রচিত হবে বরাক উপত্যকার লোকের কথ্যভাষায়। মাঝে মাঝে কিছু অসমিয়া অনুচ্ছেদ তার মধ্যে ঢুকিয়ে দিতে হবে।” ওই প্রবন্ধে আরও লেখা হয়, “তারা আমাদের কাছাকাছি আসবে… অসমিয়া ভাষার সঙ্গে তাদের যোগসূত্র প্রতিষ্ঠিত হবে”।

সাধনবাবুর কথায়, সেই প্রাচীন পরিকল্পনা  বাস্তবায়নের নবতম প্রয়াস মুখ্যমন্ত্রীর এই জবাব৷ তা আসামের বাঙালিকে আতঙ্কিত করছে। তাঁর আশঙ্কা, এর ফলে বরাক তথা আসামের বাঙালির ভাষা তার নিজস্ব চরিত্রবৈশিষ্ঠ্য হারিয়ে হয়ে উঠবে না বাংলা না অসমিয়া এক কিম্ভূতকিমাকার ভাষা। ভিন্নতর উদ্দেশ্যে অসমিয়া ভাষা জোর করে চালু করার এই প্রয়াসটি সাধন পুরকায়স্থর মতে নিন্দনীয় এবং এর বিরুদ্ধে বরাকবাসীকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান৷

পাশাপাশি তিনি উল্লেখ করেন, বরাক উপত্যকায় টেলিফোন মোবাইল পরিষেবায় ইংরেজি, হিন্দি অসমিয়া ভাষায় বার্তা থাকলেও বাংলাকে হঠিয়ে দেওয়া হয়েছে। গ্রাহকদের উপর এই আগ্রাসনের প্রতিও দৃষ্টি আকর্ষণ করে সাধনবাবু বাংলার সংস্থান করার জন্য দাবি জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker