Barak UpdatesHappeningsCultureBreaking News

শিলচরে থিয়েটারের পৌষপরব, রোজই থাকছে নতুন নতুন প্রযোজনা

ওয়েটুবরাক, ১৬ ডিসেম্বর : আজকের প্ৰজন্ম থিয়েটার ও রেস থিয়েটারের যৌথ উদ্যোগে শিলচরে শুক্রবার শুরু হচ্ছে ‘থিয়েটারের পৌষ পরব’। তিন দিনের এই নাট্য উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন শিলচরের বিধায়ক দীপায়ন চক্রবর্তী ৷ সম্মানিত অতিথি হিসেবে থাকবেন করিমগঞ্জের দুই তরুণ নাট্যকর্মী রাজেশ দে ও সুরজিৎ দাস। উদ্বোধনী অনুষ্ঠানটি শুরু হবে বিকেল সাড়ে ৪টা থেকে। প্রথম নাটক সন্ধে ৬টায়। মঞ্চস্থ করবে ধর্মনগরের নাট্য দল লার্নার্স। ‘ভালবাসার ইস্কুল’ প্রথমবার মঞ্চায়ন করবে তারা। নির্দেশনায় কলকাতার দেবাশিস। এদিনের সন্ধ্যায় দ্বিতীয় তথা শেষ নাটকটি পরিবেশন করবে হাইলাকান্দির বিবর্তন থিয়েটার গ্রুপ। তারা তাদের বহুচর্চিত প্রযোজনা ‘অধরা মাধুরী’-কে নিয়ে আসছে মঞ্চে। ইন্দ্রনীল দে-র লেখা এই নাটকটি বিদগ্ধজনের প্রশংসা কুড়োতে সক্ষম হয়েছে খুব। প্রথমদিনের মঞ্চটি উৎসর্গ করা হয়েছে রেসের প্রয়াত নাট্যকর্মী শ্যামল রায়ের উদ্দেশে।

১৭ থেকে ১৯ ডিসেম্বর শিলচর গান্ধীভবনের এই আয়োজন হচ্ছে সম্পূৰ্ণ কোভিড বিধি ও স্বাস্থ্য সংক্রান্ত নীতি নিৰ্দেশিকা মেনেই। আয়োজক কমিটির আহ্বায়ক ড. ইন্দ্ৰনীল দে জানান, প্রেক্ষাঘরে প্রবেশের ক্ষেত্রে দর্শকদের অন্তত একটি কোভিড টিকার ডোজ থাকা বাধ্যতামূলক। কোভিডের জন্য গত দেড় বছরেরও বেশি সময় ধরে এই অঞ্চলের নাট্যচৰ্চা স্তিমিত হয়ে পড়েছিল৷ এর ওপর জেলা গ্ৰন্থাগার প্ৰেক্ষাঘর না থাকায় প্রযোজনা মঞ্চায়নে বাড়তি আর্থিক বোঝা পড়েছে নাট্য দলগুলির মাথায়৷ এসব কথা মাথায় রেখেই নাট্য আবহ ফিরিয়ে আনতে মোট সাতটি দল ও ৮টি নাটক নিয়ে শুরু হচ্ছে থিয়েটারের পৌষ পরব৷

আয়োজক কমিটির যুগ্ম আহ্বায়ক সায়ন বিশ্বাস জানান, এরই মধ্যে লার্নার্সের দলটি এসে পৌঁছে গেছে। শুক্রবার আসবে হাইলাকান্দির দলও। স্থানীয় টিমগুলিও পুরোপুরি তৈরি নিজেদের প্রযোজনা মঞ্চায়নে। সায়ন এও জানান, এই নাট্য উৎসবে চারটি নাটকই প্রথমবারের মতো মঞ্চায়ন হবে, ফলে এটা দর্শকদের মধ্যে আগ্রহের জন্ম দিয়েছে। তবে কোভিড বিধির জন্য দর্শকের আসন সংখ্যা সীমিত ও সংরক্ষিত রাখা হয়েছে।

গান্ধীভবনের প্ৰেক্ষাঘরটি সেই অৰ্থে থিয়েটারের অনুকূল না হলেও মঞ্চ-নাটকের উপযোগী করে তোলা হয়েছে৷

১৮ ডিসেম্বর, শনিবার সুশীলচন্দ্র দাস স্মৃতি মঞ্চে আজকের প্রজন্ম থিয়েটারের পুরোপুরি নতুন প্রযোজনা অসুখের উৎসব মঞ্চস্থ করা হবে। ওই দিনই শহরের ডাকসাইটে দল কালচারাল ইউনিট পরিবেশন করবে তাদের নয়া প্রোডাকশন ‘ঠিকানা’। একই দিনে আরেকটি ফ্রেশ প্রোডাকশন নিয়ে আসছে রেস থিয়েটার। নাটকের নাম আলোয় ফেরা।

রবিবার শেষ দিনে একেবারে নতুন প্রযোজনা নিয়ে আসছে গণসুর। তাপসকান্তি মজুমদার স্মৃতি মঞ্চে আজকের প্রজন্ম থিয়েটারও নতুন নাটক নিয়ে হাজির হচ্ছে, ‘চাইছি তোমার বন্ধুতা’। এদিন শহরের আরেক ডাকসাইটে দল নান্দনিক মঞ্চস্থ করবে তাদের বহু আলোচিত প্রোডাকশন অস্তিত্ব। আর, এই নাটক দিয়েই যবনিকা পড়বে পরবে।

আয়োজকরা জানান, প্ৰতিটি বিকেলে বাইরে মুক্তমঞ্চে থাকবে ছোট্ট সাংস্কৃতিক অনুষ্ঠান৷ এতে স্থানীয় শিল্পীরাই অনুষ্ঠান পরিবেশন করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker