India & World UpdatesHappeningsBreaking News

রঞ্জন গগৈর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিশ

ওয়েটুবরাক, ১৪ ডিসেম্বর : সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিশ দিল তৃণমূল কংগ্রেস। সাংসদ মৌসম বেনজির নূর এবং জওহর সরকার সোমবার রাজ্যসভায় তাঁর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের অভিযোগ এনেছেন। তাতে সমর্থন জানিয়েছে কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলগুলি।

ঘটনার সূত্রপাত হয় আত্মজীবনী নিয়ে রঞ্জন গগৈয়ের সাক্ষাৎকার থেকে। এক বেসরকারি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রঞ্জন গগৈ মন্তব্য করেছিলেন, “আমার যখন মনে হবে, আমি তখন রাজ্যসভায় যাব। আমার যে বিষয়ে বক্তব্য পেশ করার প্রয়োজন মনে হবে, সেই বিষয়ে বক্তব্য পেশ করব। আমি মনোনীত সদস্য। আমি কোনও রাজনৈতিক দলের হুইপ মানব না৷”

তৃণমূলের অভিযোগ, ওই সাক্ষাৎকারের সময় রঞ্জন গগৈ এমন কিছু মন্তব্য করেছেন, যা তৃণমূল কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলগুলির জন্য অপমানজনক। একইসঙ্গে তাঁর বিরুদ্ধে অসাংবিধানিক ভাষার প্রয়োগেরও অভিযোগ তোলা হয়েছে।

তৃণমূল সাংসদরা স্বাধিকার ভঙ্গের যে নোটিশটি এনেছেন, তাতে ওই সাক্ষাৎকারের একটি বিশেষ অংশও তুলে ধরা হয়েছে। তাতে দেখা যাচ্ছে রঞ্জন গগৈ বলছেন, “আপনি এই সত্যটি খেয়াল করছেন না যে এক বা দুটি অধিবেশনের জন্য, আমি সংসদে একটি চিঠি জমা দিয়েছিলাম যে কোভিডের কারণে (চিকিৎসকের পরামর্শের ভিত্তিতে) আমি অধিবেশনে যোগ দেব না। গত শীতকালীন অধিবেশনের একটু আগে পর্যন্ত, সাংসদরা শুধুমাত্র আরটি-পিসিআর পরীক্ষার পরেই রাজ্যসভায় প্রবেশ করতে পারছিলেন। ব্যক্তিগতভাবে, আমি সেখানে যেতে স্বাচ্ছন্দ্যবোধ করিনি।”

তিনি আরও বলেছেন, “সামাজিক দূরত্বের যে নিয়মগুলি প্রয়োগ করা হয়েছে, সেগুলি ঠিকঠাক পালন করা হচ্ছে না। অধিবেশন কক্ষে বসার ব্যবস্থা আমার কাছে খুব একটা সঠিক বলে মনে হয় না।” এর পরই তিনি যোগ করেন, “আমার যখন মনে হবে, আমি তখন রাজ্যসভায় যাব। আমার যে বিষয়ে বক্তব্য পেশ করার প্রয়োজন মনে হবে, সেই বিষয়ে বক্তব্য পেশ করব। আমি মনোনীত সদস্য। আমি কোনও রাজনৈতিক দলের হুইপ মানব না।”

তাঁর বক্তব্য ছিল, “রাজ্যসভায় এমন কী জাদু রয়েছে? আমি যদি ট্রাইব্যুনালের চেয়ারম্যান হতাম তাহলে বেতন, ভাতার দিক থেকে আমি আরও ভাল জায়গায় থাকতাম। আমি রাজ্যসভা থেকে এক টাকাও নিচ্ছি না৷”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker