Barak UpdatesHappeningsBreaking News

মেডিক্যাল, নন-মেডিক্যাল কোর্স মিশিয়ে আসছে নতুন শিক্ষানীতি, ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

ওয়েটুবরাক, ২ নভেম্বর : জাতীয় শিক্ষানীতিতে বড়সড় পরিবর্তন আসছে৷ শিলচর এনআইটির দীক্ষান্ত ভাষণে আজ মঙ্গলবার এমনই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি এ প্রসঙ্গে ইন্টার-ডিসিপ্লিনারি রিসার্চের কথায় বিশেষ গুরুত্ব দেন। একই সুর আরও স্পষ্ট শোনা গিয়েছে ন্যাশনাল বোর্ড অব অ্যাক্রেডিটেশন  (এনবিএ) চেয়ারম্যান কে কে আগরওয়ালের বক্তৃতায়৷ তিনি বলেন, মেডিক্যাল-ননমেডিক্যাল এডুকেশনকে মিশিয়ে দিতে হবে। ইঞ্জিনিয়ারিং পড়তে গিয়ে ডাক্তার না হলেও শরীর সম্পর্কীয় সাধারণ জ্ঞানটুকু থাকতে হবে। একই ভাবে মেডিক্যাল পড়ছি বলে নন-মেডিক্যাল কোনও জ্ঞান থাকবে না, তা হতে পারে না।

মুখ্যমন্ত্রী শর্মার কথায়, দক্ষিণ এশিয়া জুড়ে অসম সহ উত্তর-পূর্বের একটা ভালো বাজারের সম্ভাবনা রয়েছে, ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারীদের ঔদ্যোগিক ভাবনায় একে কাজে লাগানোর কথা ভাবতে হবে।

অনেকে যখন ২০২০-২১ শিক্ষাবর্ষকে কোভিডের জন্য সুবিধার বছর বলে বিদ্রুপ করেন, তখন ডিরেক্টর শিবাজি বন্দ্যোপাধ্যায় বলেছেন, এ বছরে যারা ডিগ্রি পাচ্ছেন, তাঁরা স্পেশাল ক্লাশভুক্ত। তাঁরা অন্যদের চেয়ে শক্তিশালী। কারণ কোভিড নানা ভাবে পড়াশোনায় বিঘ্ন ঘটিয়েছে। তাঁর কথায়, একে চ্যালেঞ্জ হিসাবে নিয়েই এ বারের ডিগ্রিধারীদের এগোতে হয়েছে। কোভিড পরিস্থিতি তাদের পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে চলা ও সমাজ পুনর্নির্মাণের পাঠ শিখিয়েছে।

এ দিন শিলচর এনআইটির ৬৮জনকে পিএইচডি, ১৮২ জনকে এমটেক, ৪০ জনকে এমএসসি, ৪৬ জনকে এমবিএ এবং ৬০৯ জনকে বিটেক ডিগ্রি প্রদান করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker