NE UpdatesBarak UpdatesAnalyticsBreaking News

কলেজে বিষয় শিক্ষক নিয়োগের বিজ্ঞাপন শীঘ্রই : শিক্ষামন্ত্রী পেগু
Permission for advt of posts for college teachers to come up soon: Edu Min

'উচ্চতর মাধ্যমিকের এ বারের ফলাফল মূল্যহীন নয়'

৩১ জুলাই : উচ্চতর মাধ্যমিকের ফলাফলে উত্তীর্ণের হার আশাব্যঞ্জক হওয়ায় সন্তোষ প্রকাশ করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ডাঃ রণোজ পেগু। নির্দিষ্ট সময়ের মধ্যে উচ্চতর মাধ্যমিকের ফলাফল ঘোষণা হওয়ায় আসাম উচ্চতর মাধ্যমিক শিক্ষা সংসদকে ধন্যবাদ জানিয়ে শনিবার শিক্ষামন্ত্রী বলেন, সময়ের মধ্যে ফলাফল প্রকাশিত হওয়ায় পড়ুয়াদের একটি বছর নষ্ট হয়নি। তিনি উত্তীর্ণ ছাত্রছাত্রীদেরও অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, উচ্চতর মাধ্যমিকে পাশের হার তুলনামূলক বেশি হয়। কারণ পড়ুয়ারা মেট্রিক পরীক্ষা দিয়ে একটা স্ক্রিনিং পর্যায়ের মধ্য দিয়ে আসে। গত বছর ৮৮ শতাংশ পাশের হার ছিল, আর এ বছর তা বেড়ে হয়েছে ৯৯ শতাংশ।

শিক্ষামন্ত্রী বলেন, এ বার ফলাফলের মূল্যায়নে তথ্যভিত্তিক করা হয়েছে। নবম শ্রেণি, দশম শ্রেণির টেস্ট পরীক্ষা, অভ্যন্তরীণ মূল্যায়ন ইত্যাদির মাধ্যমে এ বার উচ্চতর মাধ্যমিকের মূল্যায়ন করা হয়েছে। তবে এক্ষেত্রে অভ্যন্তরীণ মূল্যায়নকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। তিনি বলেন, এটা ভাবার কোনও প্রয়োজন নেই যে, এই পরীক্ষা একেবারেই মূল্যহীন। এর যথেষ্ট মূল্য রয়েছে। সঙ্গে তিনি বলেন, যদি কোনও পড়ুয়া এই মূল্যায়নে সন্তুষ্ট না হয় এবং পরীক্ষায় বসে ভাল ফল হবে মনে করছে, তাহলে ওই পড়ুয়া পরীক্ষায় বসতে পারবে।

কথা প্রসঙ্গে পেগু বলেন, বর্তমানে রাজ্যের স্বাস্থ্য বিভাগের সামনে বড় চ্যলেঞ্জ হচ্ছে, যারা উত্তীর্ণ হয়েছে, তাদের পরবর্তীতে ভর্তির ব্যবস্থা করা। এ নিয়ে সরকার চিন্তাভাবনা করছে। তিনি বলেন, রাজ্যে সরকারি ও প্রাদেশিকীকৃত কলেজগুলোতে থাকা আসন সংখ্যার হিসেব করেছে শিক্ষা বিভাগ। এতে দেখা গেছে, ১ লক্ষ ৬৯ হাজার ৮৫২টি আসন রয়েছে বিভিন্ন কলেজে। তবে বেসরকারি কলেজের কোনও হিসেব এখানে নেই। বিপরীতে এ বছর উত্তীর্ণ হয়েছে ২ লক্ষ ৪৬ হাজার ২২৫ জন শিক্ষার্থী। মন্ত্রী বলেন, উত্তীর্ণদের মধ্যে একটা বড় অংশ প্রোফেশনাল কোর্সে ভর্তি হবে। একটা অংশ ভর্তি না হয়ে ড্রপ আউট হয়ে যায়। এ বার এই ড্রপ আউট পড়ুয়ার সংখ্যা যাতে আরও কমিয়ে আনা যায়, সে ব্যাপারে চেষ্টা চালাচ্ছে শিক্ষা বিভাগ। আসন কম থাকার জন্য কোনও ছাত্রছাত্রী বঞ্চিত হবে না। সে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী এও বলেন, কলেজগুলোতে বিষয় শিক্ষকের যাতে অভাব না হয়, সেদিকেও নজর রেখেছে সরকার। শূন্যপদগুলো যাতে পূরণ করা যায়, তারও ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি বলেন, রাজ্য সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী ১ লক্ষ নিয়োগের প্রক্রিয়াও শুরু হয়ে গেছে। খুব শীঘ্রই শিক্ষক নিয়োগের বিজ্ঞাপন প্রকাশিত হবে। ফিজিক্যাল ইনস্ট্রাকটর পদ পূরণ করার জন্য এনসিসি, এনএসএস, স্কাউট অ্যান্ড গাইডস, নেহরু যুব কেন্দ্রকে নিয়ে একটি বৈঠক করা হয়েছে। প্রতিটি জেলায় ক্রীড়া আধিকারিকের সঙ্গেও বিষয়টি নিয়ে কথা হয়েছে। রাজ্যের ক্রীড়া বিভাগকে ফিজিক্যাল ইনস্ট্রাকটর পদ পূরণ করতে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker