NE UpdatesBarak UpdatesHappenings

সীমানা বিবাদ, বিক্ষোভ দেখাল ডিওয়াইএফআই

ওয়েটুবরাক, ২৭ জুলাই : আসাম-মিজোরাম সীমান্ত বিবাদকে কেন্দ্র করে গত সোমবার আসাম পুলিশের উপর বর্বর আক্রমণ এবং গুলি চালনায় আসাম পুলিশ জওয়ানদের প্রাণ বির্সজন এবং অনেকের আহত হওয়ার ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের কাছাড় জেলা কমিটি৷ তাদের উদ্যোগে আজ মঙ্গলবার এক বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়। বিক্ষোভ সমাবেশে বক্তারা সরকারের সমালোচনা করে বলেন, দীর্ঘদিন ধরে চলমান আসাম-মিজোরাম সীমান্ত বিবাদ সরকার ইচ্ছা করলেই সমাধান করতে পারতো। যেহেতু কেন্দ্র এবং আসামে বিজেপি ক্ষমতায় রয়েছে এবং মিজোরাম সরকারের ক্ষমতায়ও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিক দল এমএনএফ রয়েছে, সেহেতু আসামের মুখ্যমন্ত্রী তথা নেডার আহ্বায়ক হিমন্ত বিশ্ব শর্মা এবং তাঁর দল ইচ্ছা করলে অনেক আগেই এই সমস্যার সমাধান করে নিতে পারতো। কিন্তু এইসবের পরিবর্তে সস্তায় ক্ষমতা আঁকড়ে রাখার জন্য বিভিন্ন ধর্মাবলম্বী এবং জনগোষ্ঠীর মধ্যে বিভাজনের রাজনীতি, গরু, উগ্ৰ জাতীয়তাবাদ ইত্যাদি বিষয়কে চাঙ্গা করে রাখতে অধিক পরিমাণে ব্যস্ত। যার দরুন সোমবার অত্যন্ত দুঃখজনক ভাবে এতোগুলো তরতাজা প্রাণ চিরতরে হারিয়ে গেল।

এছাড়াও কেন্দ্রীয় সরকারের মৌন ভূমিকা এবং বিগত নির্বাচনের পর আসামের হিমন্ত সরকার সীমান্ত সমস্যা, কোভিড মোকাবিলা এবং রাজ্যের ভেঙে পড়া অর্থনীতির হাল ফেরানোর পরিবর্তে নিজ রাজ্যের গরিব নিরীহ বাসিন্দাদের ভিটেমাটি হীন করা, বিরোধী দলের নেতা জনপ্রতিনিধিদের প্রলোভন দিয়ে নিজ দলে অন্তর্ভুক্ত করা, মুসলিম জনসংখ্যা কমানো, একের পর এক সাম্প্রদায়িক মন্তব্য করে মূল সমস্যা গুলো থেকে মানুষের দৃষ্টি ফেরানোর জন্য উঠে পড়ে লেগে রয়েছেন। বিক্ষোভ প্রদর্শন স্থল থেকে এসবের তীব্র সমালোচনা করে অতিসত্বর সীমান্ত সমস্যা মিটিয়ে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনা সহ গতকালের ঘটনার সিবিআই তদন্তক্রমে দোষীদের শাস্তি প্রদান, শহিদ জওয়ানদের পরিবারবর্গকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, সীমান্তে বসবাসকারী লোকদের নিরাপত্তা, মিজোরাম রাজ্যে অমিজোদের নিরাপত্তা, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, এবং সর্বোপরি বিভিন্ন জনগোষ্ঠীর সাধারণ মানুষের মধ্যে সৌভ্রাতৃত্ব স্থাপন করা ইত্যাদির দাবি জানানো হয়।

বিক্ষোভ প্রদর্শনে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ তথা সংস্কৃতিকর্মী পরিতোষ দত্ত, প্রাক্তন যুব নেতা এবং নাট্য কর্মী কমলেশ ভট্টাচার্য, ডিওয়াইএফআই কাছাড় জেলা কমিটির সম্পাদক দেবজিৎ গুপ্ত, সভাপতি পাভলভ লস্কর, গণ আন্দোলনের নেতা দুলাল মিত্র প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন যুব নেতা নারায়়়ণ কংস বণিক, সারস্বত মালাকার, ছাত্রনেতা সাহারুল ইসলাম, আয়াজ লস্কর, টিংকু লস্কর, ফরিদ আহমেদ সহ অসংখ্য সদস্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker