Barak UpdatesHappeningsBusinessBreaking News

কমলাক্ষের প্রশ্নে কয়লা রফতানির কোনও তথ্য দিতে পারেনি সরকার

করিমগঞ্জে ধৃতদের কী দোষ, জানতে চান কংগ্রেস বিধায়ক

ওয়েটুবরাক, ১২ জুলাইঃ কবে থেকে সুতারকান্দি দিয়ে কয়লা রফতানি হয়, কোন বছর কত কয়লা রফতানি হয়েছে, ওই কয়লা কোথা থেকে এসেছিল —কোনও প্রশ্নের উত্তর দিতে পারেনি সরকার। আজ বিধানসভার বাজেট অধিবেশনের প্রথম দিনে সরকারের কাছে কয়লা রফতানি সংক্রান্ত কিছু তথ্য জানতে চেয়েছিলেন উত্তর করিমগঞ্জের কংগ্রেস বিধায়ক কমলাক্ষ দে পুরকায়স্থ। তাঁকে উত্তরে লিখিত জবাবে জানানো হয়েছে, স্বরাষ্ট্র দফতরের হাতে ওইসব তথ্য নেই। এমনকী বর্তমানে মেঘালয় থেকে কয়লা আমদানি বন্ধ কিনা, এও তারা জানাতে পারেননি। অসম সরকার নাকি জানে না, মেঘালয় সীমা পেরিয়ে যে সব কয়লার গাড়ি সুতারকান্দিতে পৌঁছায়, সেগুলো কোথা থেকে কয়লা নিয়ে আসে!

স্বরাষ্ট্র দফতরটি রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মারই হাতে। তিনি কমলাক্ষবাবুকে শুধু এটুকু জানাতে পেরেছেন, অবৈধ কয়লা রফতানির ক্ষেত্রে সরকার ব্যবস্থা নেয়। কিছুদিন আগে যে পাঁচজনকে গ্রেফতার করেছে পুলিশ, তাদেরকী দোষ ছিল জানতে চান উত্তর করিমগঞ্জের কংগ্রেস বিধায়ক। জবাবে বলা হয়েছে, করিমগঞ্জ থানার 535/2021 নম্বর মামলায় তাদের বিরুদ্ধে ভারতীয় ফৌজদারি দণ্ডবিধির 120(বি), 379, 411, 384, 467, 468, 471, 427, 34 অভিযোগ আনা হয়েছে। ধৃতদের কাগজপত্র কি ঠিকঠাক ছিল না? তাদের সঙ্গে কি সরকারি অফিসাররাও জড়িত? এই সব প্রশ্নের জবাব মিলেছে, বিষয় তদন্তাধীন।

কমলাক্ষবাবুর অভিযোগ, 27 মে ও 30 মে দুইদিন একই নথিতে দুই শতাধিক ট্রাক কয়লা রফতানি হয়েছে। এর পরই তাঁর প্রশ্ন, এত এত ট্রাক ছেড়ে দিয়ে শুধু সাতটিকেই কেন আটকানো হল? এ ক্ষেত্রেও শুধু প্রশ্নকর্তার একটি ভুল শোধরে দিয়ে জানানো হয়েছে, 7টি নয়, সে দিন 11টি কয়লা বোঝাই লরি বাজেয়াপ্ত করা হয়েছে। কিন্তু তাঁর মূল অভিযোগটি এড়িয়েই গিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক । তবে জানান, 2018 সালের করিমগঞ্জ থানার একটি অবৈধ কয়লা সরবরাহ সংক্রান্ত মামলা তদন্ত করার জন্য সিবিআই-কে হস্তান্তর করা হয়েছে। ভারত সরকারও মামলাটি তদন্তের জন্য সিবিআইকে নির্দেশ দিয়েছে।

প্রশ্ন ওঠে, যে সব সহজ প্রশ্ন সরকারের শিল্প-বাণিজ্য মন্ত্রকের কাছে রয়েছে, বিভিন্ন গবেষণাপত্রেও দফায় দফায় উল্লেখ করা হয়েছে, আসাম সরকারের স্বরাষ্ট্রমন্ত্রক বা মুখ্যমন্ত্রী সে সব তথ্য কেন দিতে পারলেন না। তবে কয়লা কেলেঙ্কারি ঠেকাতে সরকার তেমন আন্তরিক নয়?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker