India & World UpdatesHappeningsBreaking News

মহারাষ্ট্রে করোনার দ্বিতীয় ঢেউ, উদ্বেগে গোটা দেশ

ওয়েটুবরাক, ১৬ মার্চঃ মহারাষ্ট্রে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। মঙ্গলবার কেন্দ্রের পাঠানো পর্যবেক্ষক দল এ কথা স্বীকার করে নিয়েছে। সেই সঙ্গে আশঙ্কা প্রকাশ করেছে, কোভিড রোগীদের চিহ্নিত করা, পরীক্ষা করা এবং তাঁদের আলাদা করে চিকিৎসার ক্ষেত্রে গাফিলতি হচ্ছে। কেন্দ্রীয় টিমের রিপোর্ট চিন্তা বাড়িয়েছে গোটা দেশের।

মহারাষ্ট্রের এক মন্ত্রী ঈশ্বরসিং পটেল টিকা নেওয়ার পরও কোভিডে সংক্রমিত হয়েছেন। ইতিমধ্যেই মহারাষ্ট্রের অনেক জায়গায় লকডাউন জারি করা হয়েছে। তা ছাড়া আগামী ৩১ মার্চ পর্যন্ত কড়া সুরক্ষাবিধি মেনে চলতে বলা হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে অক্ষরে অক্ষরে মানতে হবে করোনা সংক্রান্ত সমস্ত নিয়ম কানুন। রাজ্যবাসী এবং রাজ্যের সমস্ত প্রতিষ্ঠানকে এ ব্যাপারে সতর্ক করে মহারাষ্ট্র সরকার জানিয়েছে, নিয়ম ভাঙলে আর্থিক ক্ষতিপূরণ তো দিতে হবেই। পাশাপাশি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হতে পারে অফিস, বাজার, সিনেমাহল, শপিং মলের মতো জনসমাগমের জায়গা। মহারাষ্ট্রের মুখ্যসচিবকে একটি চিঠি লিখে কেন্দ্রের তরফে সে কথা জানানো হয়েছে, রাত্রিকালীন কার্ফু, আংশিক লকডাউন করে খুব একটা লাভ হয়নি। কোভিড সংক্রমণে লাগাম পরাতে অবিলম্বে বাসস্ট্যান্ড, স্টেশনের মতো জায়গায় অ্যান্টিজেন পরীক্ষার উপর জোর দেওয়া উচিত।

শুধু মহারাষ্ট্র নয়, দেশের আরও যে ৯ রাজ্যে সংক্রমণ এই মুহূর্তে ঊর্ধ্বমুখী, তার মধ্যে বেশ কয়েকটি রাজ্যে সোমবার সংক্রমণ সামলাতে বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। ভোটমুখী তামিলনাড়ুতেও জন সমাগমে রাশ টেনেছে রাজ্য সরকার। সেই সঙ্গে তামিলনাড়ুর সচিবালয়ে বৈঠক ডাকার ক্ষেত্রেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। দেশের কোভিড পরিস্থিতি নিয়ে বুধবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত ২৪ ঘণ্টায় শুধু মহারাষ্ট্রে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৫,০৫১ জন। মৃত্যু হয়েছে ৪৮ জনের। রাজ্যের স্বাস্থ্য বিভাগের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৩০ হাজার ৫৪৭ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় সংক্রমিত হয়েছেন ২৪ হাজার ৪৯২ জন। মৃতের সংখ্যা ১৩১ জন। মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ৩০,৩৯৩৯৪ জনের টিকাকরণ হয়েছে দেশে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker